এ বিষয়ে চুঁচুড়া ল' ক্লার্ক ইউনিটের সভাপতি বাসুদেব রায়ের স্পষ্ট কথা, সকলকে এই পোশাকবিধি মানতে হবে। এটা সকলের জন্যই প্রযোজ্য।

ডিসেম্বরের প্রথমদিন থেকেই ল’ ক্লার্কদের (Law Clerks Association) জন্য চালু হল বিশেষ পোশাক। পুরুষদের পরতে হবে আকাশি রঙের জামা কিংবা সাদা বা কালো প্যান্ট। মহিলাদের পোশাক হবে আকাশি সাদা শাড়ি ও আকাশি রঙের ব্লাউজ। কেউ চাইলে আকাশি চুড়িদার ও সাদা পায়জামাও পরতে পারেন। পোশাকে থাকবে পশ্চিমবঙ্গ ল’ ক্লার্কস অ্যাসোসিয়েশনের লোগো। ওয়েস্ট বেঙ্গল ল’ ক্লার্কস অ্যাসোসিয়েশনের তরফ থেকে বুধবার এই ঘোষণা করা হয়েছিল। দালালরাজ থেকে কোর্টচত্বরকে রক্ষা করতেই এই উদ্যোগ বলে জানানো হয়েছে। হুগলির চুঁচুড়ায় এদিন জেলা জজ আদালত প্রাঙ্গনে এই পোশাকে দেখা যায়।

এই বিষয়ে ল’ ক্লার্কস অ্যাসোসিয়েশনের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সদস্য অরূপ দাস জানান, বর্তমানে কোর্টচত্বরে দালালদের রাজত্ব দেখা যাচ্ছে। সাধারণ মানুষ আইনি সাহায্য নিতে আদালতে এসেও দালালদের খপ্পড়ে পড়ছেন। যার জেরে বহু টাকা ব্যয় করে কাজ পেতে হচ্ছে তাঁদের। সাধারণ মানুষ যাতে এই বিপদ থেকে রক্ষা পান সে কারণেই এই ব্যবস্থা।

জানা গিয়েছে, বিষয়টি নিয়ে কাউন্সিল সর্বস্তরে একটি বৈঠক ডেকেছিল। সেখানেই এই সিদ্ধান্ত হয়। লোগো তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আগামিকিছুদিনের মধ্যে সেই লোগো চলে আসলে প্রত্যেকের জামাতে লোগো লাগাতে হবে বলে জানান ল’ ক্লার্কস অ্যাসোসিয়েশনের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সদস্য অরূপ দাস।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours