হোয়াটসঅ্যাপে ইউজারদের জন্য আসছে একটি নতুন ফিচার। সূত্রের খবর, এবার Blur Tool ফিচারের রোল আউট শুরু হয়েছে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ বিটা (Whatsapp Desktop Beta) ভার্সানে। কিছু সংখ্যক বিটা টেস্টারদের ক্ষেত্রে এই ফিচারের পরীক্ষামূলক রোল আউট শুরু হয়েছে। মূলত ছবির ক্ষেত্রে ব্যবহার করা যাবে ই Blur Tool। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo এই তথ্য প্রকাশ করেছে। নতুন এই ফিচারের সাহায্যে কোনও ছবি হোয়াটসঅ্যাপে কাউকে পাঠানোর আগে চাইলে সেখান থেকে আপত্তিকর বা সংবেদনশীল বিষয় থাকলে তা Blur করে দিতে পারবেন ইউজাররা। গত জুন মাসেই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ঘোষণা করেছিল যে হোয়াটসঅ্যাপ ডেস্কটপ বিটা ভার্সানে ছবির জন্য Blur Tool চালু হবে। এবার তারই রোল আউট শুরু হয়েছে।
জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপে এই নতুন ফিচার নিয়ে কাজকর্ম চলাকালীন দুটো Blur Tool তৈরি করা হয়েছে। আলাদা করে Blur এফেক্টের সাহায্যে ছবি এডিটের অপশনও পাবেন ইউজাররা। এর পাশাপাশি ইউজাররা Blur সাইজ বেছে নিতে পারবেন। অর্থাৎ কতটা জায়গা ছবিতে Blur করতে হবে সেটা বোঝা যাবে। এছাড়াও granular precision এফেক্টের মাধ্যমে ছবি এডিট করা অর্থাৎ Blur করা যাবে। ইউজারদের সুবিধার্থে হোয়াটসঅ্যাপ মাঝে মাঝেই নতুন নতুন ফিচার চালু করে। এবার আসতে চলেছে এই Blur Tool।

অন্যদিকে আইওএস ইউজারদের জন্য সম্প্রতি হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার চালু করেছে। এই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ স্টেটাসে রিঅ্যাকশন দিতে পারবেন ইউজাররা। যেভাবে ইনস্টাগ্রামের স্টোরিতে রিঅ্যাকশন দেওয়া যায়, ঠিক তেমনভাবেই এই ফিচার কাজ করবে। এর পাশাপাশি আবার এও শোনা গিয়েছে যে, ফেসবুকের বিটমোজি-র মতো অবতার এবার হাজির হবে হোয়াটসঅ্যাপেও। এমনকি হোয়াটসঅ্যাপের প্রোফাইল পিকচারেও এই অবতার ব্যবহার করা যাবে। এই নতুন ফিচারের রোল আউট এর মধ্যেই শুরু হয়েছে Android – 2.22.23.9 ভার্সানের লেটেস্ট বিটা আপডেটে।  

গতকাল অর্থাৎ ২৫ অক্টোবর হোয়াটসঅ্যাপের জন্য ছিল ‘কালো দিন’। প্রায় ২ ঘণ্টা বন্ধ ছিল হোয়াটসঅ্যাপ পরিষেবা। ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশে আচমকাই বন্ধ হয়ে গিয়েছিল হোয়াটসঅ্যাপ। সমস্যার সম্মুখীন হয়েছিলেন কোটি কোটি গ্রাহক। মেটা কর্তৃপক্ষ জানিয়েছে হোয়াটসঅ্যাপের প্রযুক্তিগত সমস্যার কারণে এই বিপর্যয় হয়েছিল। তবে ঠিক কী গন্ডগোল হয়েছিল, নির্দিষ্ট ভাবে তা জানায়নি মেটা সংস্থা। অন্যদিকে হোয়াটসঅ্যাপের এই বিপর্যয়ের কারণ সম্পর্কে জানতে চেয়ে মেটা’র কাছে রিপোর্ট তলব করেছে কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours