এদিন দুর্গাকে পান নিবেদনের পাশাপাশি বজরঙ্গবলীকেও পান অর্পন করা হয়। পানকে বিজয়ের প্রতীক ও সম্মানের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।


দেখতে দেখতে দুর্গাপুজোও শেষ। দশমীর সকাল থেকেই মুখ ভার ছোট থেকে বড় সকলের। তিথি মেনে দশমীর পুজো শেষেই উমাকে বিদায় জানানোর পালা। ফের একবছরের অপেক্ষা। তারমধ্যেও চলছে সব আচার-অনুষ্ঠান। তবে অনেকেই হয় তো জানেন না দশেরা বা দশমীরা দিন পান খাওয়ার একটা রেওয়াজ রয়েছে। বাঙালিদের মধ্যে এই প্রথা নেই বললেই চলে। তবে যাঁরা দশেরার ব্রত পালন করেন তাঁদের জন্য এদিন পান খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এদিন দুর্গাকে পান নিবেদনের পাশাপাশি বজরঙ্গবলীকেও পান অর্পন করা হয়। পানকে বিজয়ের প্রতীক ও সম্মানের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। ভারতের প্রতিটি উত্‍সবের কিছু ঐতিহ্য রয়েছে। যেমন দীপাবলিতে প্রদীপ, হোলিতে রঙ, লোগরিতে আগুনের সঙ্গে নাচ ইত্যাদি। একইভাবে দশেরার দিন পান খাওয়ার বিশেষ তাত্‍পর্য রয়েছে। হিন্দু ধর্মে বিশ্বাস করা হয় দশেরার দিন পান খেয়ে ভক্তরা অধর্মের বিরুদ্ধে ধর্মের জয়ের আনন্দ প্রকাশ করে।


পান খাওয়ার গুরুত্ব

হিন্দু ধর্মে পুজো ও কাহিনিতে পান অত্যন্ত শুভ হিসেবে ব্যবহার করা হয়। বিয়ে কিংবা পুজোর মত শুভ অনুষ্ঠানে পান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা অবলম্বন করে। বাঙালিদের প্রাণেরপুজো শেষ দিন অর্থাত দশমীর দিন দেবী দুর্গাকে বিদায় জানানোর আগে বরণ করার সময়ও পানের ব্যবহার করা হয়। এছাড়া নবরাত্রিতে ও দুর্গাপুজোয় পান-সুপারি দেওয়া হয়। তবে দশেরার দিন পান খাওয়ার অন্যতম কারণ হল এই সময়ে আবহাওয়ার পরিবর্তন শুরু হয়। ফলে নানান সংক্রমণের ঝুঁকি বাড়ে ও রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। এই পরিস্থিতিতে পান খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভাল বলে মনে করা হয়। আয়ুর্বেদশাস্ত্রে পান খাওয়া স্বাস্থ্যের জন্য ম্যাজিকের মত কাজ করে। পান ও তুলসীকে সমানভাবে গুরুত্ব দেওয়া হয়।

এছাড়া দুর্গাপুজোয় টানা ৪দিন ধরে স্বাস্থ্য ও পেটের উপর অত্যাচার কম চলে না! নবরাত্রির উপোস ও দুর্গাপুজোয় এলাহি পেটপুজোয় হজমশক্তির দফারফা চলে। তাই হজমের শক্তিকে স্বাভাবিক রাখতে পান খাওয়া বেশ কার্যকরী বলে মনে করা হয়। পেট সংক্রান্ত সমস্যা থেকে দূরে রাখতে এই অতিপ্রয়োজনীয় উপকরণ যথেষ্ট উপকারী।

সমৃদ্ধির লক্ষণ

পৌরাণিক কাহিনি অনুসারে, দশেরার দিন, লঙ্কেশ্বর রাবণকে বধ করেছিলেন শ্রীরাম। অন্যদিকে দেবী দুর্গার হাতে ভয়ংকর অসুররাজও বধ হন। এই বিশেষদিনটিকেই বিজয়াদশমী বলা হয়। পান খেয়ে তাই ভক্তরা অশুভ শক্তির বিনাসের জয়োত্‍সব পালন করেন। অন্যদিকে পান খাওয়া সমৃদ্ধির লক্ষণ বলে মনে করা হয়। গৃহে সুখ বজায় থাকে। সত্যের ও ঈশ্বরের উপর বিশ্বাস ও ভালবাসা দেখানোর জন্য একে অপরকে পান খাওয়ানো হয়।

বজরঙ্গবলীকে পান অর্পনের উপকারিতা
দশেরার দিন হনুমানজিকে পান খাওয়ানো অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত আছে যে হনুমানজি পান খেতে খুব পছন্দ করেন। তাই পান নিবেদন করলে সকল প্রকার মনস্কামনা পূরণ হয় ও কষ্ট দূর হয়। হনুমানজিকে পান নিবেদন করার হয় সময় ৫টি জুই ফুলের তেলের প্রদীপ জ্বালিয়ে আরতি করুন
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours