গুগলের একচেটিয়া রাজত্ব ও প্রতিযোগী সংস্থাগুলিকে বাজারে টিকতে না দেওয়ার অভিযোগের ভিত্তিতেই গুগল সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছিল। গত সপ্তাহে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়ার তরফে গুগলকে ১৩৩৭ কোটি ৭৬ লক্ষ টাকার জরিমানা করা হয়।


এক সপ্তাহও কাটেনি। ফের বড়সড় জরিমানার মুখে পড়ল গুগল। কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়ার তরফে ফের প্লে স্টোর নীতিতে ক্ষমতার অপব্যবহারের জন্য ৯৩৬.৪৪ কোটি টাকা জরিমানা করা হল। এর আগে গত সপ্তাহেই ১,৩৩৭.৭৬ কোটি টাকা জরিমানা করা হয়েছিল গুগলকে একই অভিযোগের ভিত্তিতে। এই নিয়ে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে পরপর দুইবার বিপুল অঙ্ক জরিমানার মুখে পড়ল গুগল। এই নিয়ে মোট ২২৭৪ কোটি টাকার জরিমানা করা হল গুগল সংস্থাকে। সিসিআই-র তরফে গুগলকে এই ধরনের অনায্য বাণিজ্যিক অনুশীলন থেকে বিরত থাকার নির্দেশও দেওয়া হয়েছে।


গুগলের একচেটিয়া রাজত্ব ও প্রতিযোগী সংস্থাগুলিকে বাজারে টিকতে না দেওয়ার অভিযোগের ভিত্তিতেই গুগল সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছিল। গত সপ্তাহে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়ার তরফে গুগলকে ১৩৩৭ কোটি ৭৬ লক্ষ টাকার জরিমানা করা হয়। সেই সময় অভিযোগ করা হয়েছিল, প্রভাবশালী সংস্থা হওয়ায় অনলাইনে সার্চ ও অ্যান্ড্রয়েড প্লে স্টোরে নিজেদের বিভিন্ন অ্যাপ্লিকেশন, যেমন গুগল ক্রোম ও ইউটিউবকে বাড়তি সুবিধা পাইয়ে দিয়েছে। জরিমানার পরই গুগলের তরফে বলা হয়েছিল, এতে ভারতীয় ব্যবহারকারীদেরই সমস্যা হবে।

এই জরিমানার এক সপ্তাহ কাটতে না কাটতেই, ফের জরিমানা করা হল গুগলকে। এবারের অভিযোগ, গুগলের নিজস্ব পেমেন্ট অ্যাপ, গুগল পে-র প্রচারের জন্য বাজারে নিজেদের অবস্থানের অপব্যবহার করেছে গুগল। মঙ্গলবার এই অভিযোগেই সিসিআই-র তরফে গুগলকে ৯৩৬.৪৪ কোটি টাকা জরিমানা করা হয়। সিসিআই-র তরফে টুইটে জানানো হয়, প্লে স্টোর পলিসিতে প্রতিযোগিতা বিরোধী কার্যকলাপ করার জন্য গুগলকে ৯৩৬.৪৪ কোটি টাকা জরিমানা করা হল।


সিসিআই-র তরফে জানানো হয়েছে, অ্য়ান্ড্রয়েন্ড মোবাইলের প্রাথমিক সফটওয়্যার ডিস্ট্রিবিউশন চ্যানেল গুগল প্লে স্টোর হওয়ায়, এই অ্যাপ থেকে বিপুল লাভ করতে সক্ষম হয় গুগল। প্লে স্টোর পলিসি অনুযায়ী, অ্যাপ ডেভেলপাররা গুগল প্লে স্টোরের মাধ্যমে কোনও অ্যাপ বিক্রি করলে বা তাদের ইন-অ্যাপ পারচেজের ক্ষেত্রে প্রাপ্য টাকা শুধুমাত্র গুগল প্লে-র বিলিং সিস্টেমের মাধ্যমেই গ্রহণ করতে হয়। এতেই আপত্তি সিসিআই-র।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours