জামিনের আবেদন খারিজ। সিবিআই হেফাজতে (CBI Custody) পাঠানো হল সুবীরেশ ভট্টাচার্যকে (Subiresh Bhattacharya)। ২৬ সেপ্টেম্বর পর্যন্ত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফাজতেই থাকতে হবে SSC’র প্রাক্তন চেয়ারম্যানকে। 

আজ সওয়াল জবাব পর্ব শুরু হওয়ার পর থেকেই সিবিআইয়ের তরফে চাঞ্চল্যকর দাবি করা হয়। বলা হয়, 'শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় সরাসরি যোগ রয়েছে সুবীরেশ ভট্টাচার্যের। ' পাশাপাশি তিনি তদন্তে অসহযোগিতা করেছেন বলে দাবি সিবিআইয়ের। 

দুই পক্ষের দীর্ঘক্ষণ সওয়াল-

সুবীরেশ ভট্টাচার্যকে পাঁচ বার ডাকা হয়েছিল। এর মধ্যে দুইবার তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখোমুখি হয়েছিলেন। আরও তিনবার তাঁকে যে নোটিস করা হয়েছিল, তার পরিপ্রেক্ষিতে তিনি জিজ্ঞাসাবাদে উপস্থিত ছিলেন। তার পরেও কেন বলা হচ্ছে তিনি সহযোগিতা করেননি, এমনই প্রশ্ন তোলেন সুবীরেশ ভট্টাচার্যের আইনজীবীরা। দুই পক্ষের দীর্ঘক্ষণ সওয়ালের পর সিবিআই হেফাজতে পাঠানো হয় সুবীরেশ ভট্টাচার্যকে। 


সোমবার দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদের পর তাঁকে গ্রেফতার করে সিবিআই। যে FIR’এর ভিত্তিতে দুই মিডলম্যানকে গ্রেফতার করা হয়েছিল, তাতেই গ্রেফতার করা হয় তাঁকে। সুবীরেশ ভট্টাচার্য বর্তমানে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এই প্রথম কোনও উপাচার্য গ্রেফতার হন !

সূত্রের দাবি, জিজ্ঞাসাবাদে তিনি সহযোগিতা করেননি। প্রশ্নের উত্তর এড়িয়ে যাচ্ছিলেন। তল্লাশিতে SSC নিয়োগ দুর্নীতি মামলায় সুবীরেশ ভট্টাচার্যের বাড়ি থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি মেলে। একাধিক নথি প্রমাণ হিসাবে তাঁর সামনে রাখা হলে, সেগুলি দেখার পরও সুবীরেশ ভট্টাচার্য বলেন, তিনি এই বিষয়ে কিছু বলতে পারবেন না। CBI সূত্রে দাবি আরও দাবি, SSC নিয়োগকাণ্ডে ধৃত SSC’র প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্‍হার বয়ানেও সুবীরেশ ভট্টাচার্যের নাম উঠে আসে। সেই বিষয়েও সোমবার তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু, সুবীরেশ কোনও সন্তোষজনক উত্তর দেননি।

CBI’এর অভিযোগ, তিনি তথ্য গোপন করছেন। কয়েকদিন আগেই SSC’র প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যের উত্তরবঙ্গের বাসভবন ও কলকাতার ফ্ল্যাটে তল্লাশি চালায় সিবিআই। তখন সুবীরেশ দাবি করেছিলেন, তিনি বেআইনি কোনও কাজ করেননি। এসএসসি’র সেই প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যকেই গ্রেফতার করে সিবিআই। পার্থ চট্টোপাধ্যায় শিক্ষামন্ত্রী থাকাকালীন SSC’র চেয়ারম্যান ছিলেন সুবীরেশ। ২০১৪’র জানুয়ারি থেকে ২০১৮’র জুলাই পর্যন্ত SSC’র চেয়ারম্যান ছিলেন তিনি।তৃণমূল আমলে সব থেকে বেশি সময় ধরে SSC’র চেয়ারম্যান পদে তিনিই ছিলেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours