চোটের জন্য তিনি দীর্ঘদিন মাঠের বাইরে। বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে তাঁর রিহ্যাবিলিটেশন হয়েছে। ফিট হয়ে জাতীয় দলে ফিরেছেন যশপ্রীত বুমরা (Jasprit Bumrah)। আজ নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে কি ভারতের প্রথম একাদশে ফিরবেন তিনি?

ভারতীয় দল সূত্রে খবর, নাগপুরেই হতে চলেছে বুমরার প্রত্যাবর্তন। কিন্তু কার পরিবর্তে? অনেকের মতে উমেশ যাদবের পরিবর্তে খেলানো হতে পারে আমদাবাদের পেসারকে। কিন্তু বিরুদ্ধ মতও আছে। দীর্ঘদিন পর ভারতের টি-টোয়েন্টি দলে ফিরে আগের ম্যাচে উমেশ হয়তো ২ ওভারে ২৭ রান খরচ করেছেন। কিন্তু তুলে নিয়েছিলেন ২ উইকেট। যে দুই উইকেট হল স্টিভ স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েলের মতো নামী দুই ব্যাটারের। তার ওপর নাগপুর হল বিদর্ভের পেসারের ঘরের মাঠ। এখানকার পরিবেশ-পরিস্থিতি তাঁর চেয়ে ভাল অনেকেই জানেন না। সেই কারণে উমেশকে রেখে দেওয়ার পক্ষপাতী একাংশ।

অনেকের মতে, বরং বাদ দেওয়া হতে পারে ভুবনেশ্বর কুমারকে। ছন্দে নেই ভারতীয় পেসার। আগের ম্যাচে ৪ ওভারে ৫২ রান খরচ করেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথমবার ৪ ওভারে পঞ্চাশের বেশি রান খরচ করে লজ্জার নজির গড়েছিলেন ভুবি। কেউ কেউ আবার হর্ষল পটেলের পরিবর্তে বুমরাকে খেলানোর কথা বলছেন।

কেন?


এশিয়া কাপ হোক বা গত বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ, 'ডেথ বোলিং' বারবারই ভারতীয় দলকে সম্প্রতি সমস্যায় ফেলেছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচেও তার অন্যথা হয়নি। হর্ষল ১৮তম ওভার বল করতে এসে মোট ২২ রান খরচ করেন। এরপরেই সমর্থকদের মতো বিশেষজ্ঞরাও হর্ষলের বোলিং নিয়ে প্রশ্ন তোলেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রাক্তন ভারতীয় তারকা সঞ্জয় মঞ্জরেকর (Sanjay Manjrekar) বলেন, 'হর্ষলকে আমরা বহুদিন ধরেই দেখছি। ও মন্থর গতির পিচে বেশ ভাল বল করে। ওই ধরনের পিচে ওর মন্থর গতির বল ভীষণই কার্যকরী হয়ে এবং ব্যাটাররা সহজে সেই বল খেলতেও পারে না। গত ম্যাচে ওর মন্থর গতির বলগুলি ঘণ্টায় ১২০ কিমির আশেপাশে ছিল। গতির খুব একটা বেশি তারতম্য কিন্তু দেখা যায়নি। সুতরাং পাটা, বাউন্স সহায়ক পিচে হর্ষলের বোলিংটা চিন্তারই বিষয়। অস্ট্রেলিয়ায় এমনই পিচ দেখা যাবে। ভারতীয় টিম ম্য়ানেজমেন্টকে এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করতেই হবে।'

ম্যাচের আগের দিন সূর্যকুমার যাদব ইঙ্গিত দিয়েছেন, দলে ফিরতে পারেন বুমরা। সূর্য বলেছেন, 'ও (বুমরা) একেবারে প্রস্তুত (মাঠে নামার জন্য)। চিন্তার কোনও কারণ নেই।'

কেমন হতে পারে ভারতের একাদশ?

রোহিত শর্মা (অধিনায়ক), কে এল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পাণ্ড্য, দীনেশ কার্তিক (উইকেটকিপার), অক্ষর পটেল, ভুবনেশ্বর কুমার, হর্ষল পটেল/যশপ্রীত বুমরা, উমেশ যাদব, যুজবেন্দ্র চাহাল/আর অশ্বিন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours