রাজ্যে ডেঙ্গি (Dengue) নিয়ে উদ্বেগ ক্রমেই বাড়ছে। স্বাস্থ্য দফতরের কর্তা ও চিকিত্‍সকদের আশঙ্কা, পুজোর সময় (Puja 2022) আরও বাড়তে পারে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। ডেঙ্গির দাপট থাকবে নভেম্বর পর্যন্ত, এমনটাই আশঙ্কা। এরইমধে বাঁকুড়া পুরসভার ১টি ওয়ার্ডে ৯৮ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছেন। এই মুহূর্তে রাজ্যে ডেঙ্গির ছবিও ভয়াবহ।
 
পুজোর মুখে রাজ্যে ভয়ঙ্করভাবে বাড়ছে ডেঙ্গির প্রকোপ। চিকিত্‍সকদের আশঙ্কা, পুজোর সময় আরও বাড়বে ডেঙ্গি।ডেঙ্গির দাপট থাকবে নভেম্বর পর্যন্ত। এ তো গেল পুজোর সময় ডেঙ্গি নিয়ে আশঙ্কার কথা। এই মুহূর্তে রাজ্যে ডেঙ্গির ছবিও ভয়াবহ। স্বাস্থ্য দফতরের পরিসখ্যান অনুযায়ী, গত এক সপ্তাহে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়েছে ৪ হাজার ২২৪। এখনও পর্যন্ত রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ২৯২।স্বাস্থ্য দফতরের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, হাওড়ায় গত এক সপ্তাহে ডেঙ্গি আক্রান্তের সংখা বেড়েছে ৫১৬ জন। মুর্শিদাবাদে এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেড়েছে ৫০৫ জন। হুগলিতে ৪৯৭ জন এক সপ্তাহে আক্রান্ত হয়েছেন। কলকাতায় এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা ৪৬৭। 

বাঁকুড়া পুর এলাকাতেও বাড়ছে ডেঙ্গির প্রকোপ। বাঁকুড়া পুরসভা সূত্রে খবর, বাঁকুড়া পুরসভার ২৪টি ওয়ার্ডে গত ২ সপ্তাহে ১২৩ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে শুধু ১৯ নম্বর ওয়ার্ডেই আক্রান্ত হয়েছেন ৯৮ জন। ১৯ নম্বর ওয়ার্ডে যান বাঁকুড়া সদরের মহকুমা শাসক ও স্বাস্থ্য কর্মীরা। মশা মারতে কীটনাশক স্প্রে করা হয়। কোথাও সরিয়ে দেওয়া হয় জল জমে থাকা টায়ার।বাঁকুড়া পুরসভা ১৯ নম্বর ওয়ার্ড স্থানীয় বাসিন্দা কামালউদ্দিন মল্লিক বলেন , ডেঙ্গি নিয়ে ভয়, আতঙ্ক রয়েছে। অনেকে হাসপাতালে ভর্তিও হয়েছে। জল জমে থাকার ফলেই ডেঙ্গি বাড়ছে।

আরও পড়ুন, মমতার মন্তব্যের প্রতিবাদ, ঘুগনি ও ঝালমুড়ি বিক্রি করলেন বিজেপি বিধায়করা !

বাঁকুড়া পুরসভা পুরপ্রধান অলকা সেন মজুমদার বলেন, চিন্তার বিষয়। অনেকে আক্রান্ত হয়েছেন। যে সব এলাকায় ডেঙ্গি দমনে স্প্রে করা হচ্ছে। খোঁজখবর রাখছি। ইতিমধ্যে ডেঙ্গি পরিদর্শক দল গঠন করেছে স্বাস্থ্য দফতর। ডেঙ্গির চিকিত্‍সায় স্বাস্থ্য বিভাগের প্রটোকোল মেনে চলতে বলা হয়েছে। পুরসভার তরফে অভিযান চলছে। তা সত্ত্বেও বাগ মানানো যাচ্ছে না ডেঙ্গিকে, এটাই উদ্বেগের। পরিস্থিতি মোকাবিলায় কী করা যায় তা নিয়ে পর্যালোচনার জন্য নিয়মিত বৈঠকে বসছেন স্বাস্থ্য দফতরের কর্তারা। বৃহস্পতিবারও সব জেলার স্বাস্থ্য আধিকরিকদের নিয়ে পর্যালোচনা বৈঠক হয়েছে। ডেঙ্গি মোকাবিলায় অভিযান ও নজরদারি আরও বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। বৈঠকের সিদ্ধান্ত নিয়ে ও পুজোর মুখে ডেঙ্গি উদ্বেগ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours