ঐতিহ্যবাহী করম পুজোয় ( Karam Puja ) পূর্ণদিবস ছুটির দাবিতে জঙ্গলমহলের চার জেলায় সকাল থেকে পথে নেমেছেন আদিবাসীরা। সকাল ৬টা থেকে সন্ধে ৬টা, ১২ ঘণ্টা পথ অবরোধের ডাক দিয়েছে আদিবাসী কুরমি সমাজ।

ফসল কাটার উৎসব
করম পুজো আদিবাসী মহলে খুব প্রসিদ্ধ। ভারতের ঝাড়খণ্ড, বিহার, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, অসম, ওড়িশা এবং পশ্চিমবঙ্গ রাজ্যে খুবই ধুমধাম করে পালন করা হয় এই উৎসব। প্রতিবেশী দেশ বাংলাদেশ ও নেপালেও এই উৎসবের প্রচলন আছে। এটি ফসল কাটার উৎসব। এই উৎসবে করম দেবতার উপাসনা করেন এক শ্রেণির আদিবাসীরা। তিনি শক্তি, যুবা ও যৌবনের দেবতা। প্রতি বছর ভাদ্র মাসের শুক্ল একাদশী তিথিতে করম উৎসব হয়ে থাকে। করম উৎসবের সময় সমস্ত রাত ধরে উৎসব হয়। আদিবাসী সমাজে যথেষ্ট জনপ্রিয় ঝুমুর গান ও নাচ । সারা রাত ধরে চলে উৎসব। 

পূর্ণ দিবস সরকারি ছুটির দাবি
আগামী ৬ সেপ্টেম্বর জঙ্গল মহলের ঐতিহ্যবাহী উৎসব করম পুজো উপলক্ষে পূর্ণ দিবস সরকারি ছুটির দাবিতে শনিবার জঙ্গলমহলের পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদনীপুর জুড়ে পথে নামে আদিবাসী কুরমি সমাজ । পুরুলিয়া জামসেদপুর ৩২ নম্বর জাতীয় সড়ক অবরোধ হয়। এদিন অবরোধের জেরে স্তব্ধ হয়ে পড়ে পুরুলিয়ার জনজীবন । ঘুরপথে যাতায়াত করতে হচ্ছে। ভোগান্তির শিকার নিত্যযাত্রীরা। 

অর্ধদিবস ছুটি ঘোষণা
উল্লেখ্য, করম পুজো দিবস উপলক্ষে পূর্ণ ছুটির দাবিতে দীর্ঘদিন আন্দোলন করে আসছে জঙ্গল মহলের বিভিন্ন সম্প্রদায়ের মানুষ । সম্প্রতি রাজ‍্য সরকারের পক্ষ থেকে ৬ সেপ্টেম্বর অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। ওইদিন পূর্ণদিবস ছুটির দাবিতে নামেন আদিবাসী সমাজ।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours