ফের দুঃসংবাদ ! গত ১ বছরের সর্বোচ্চ স্তরে গিয়ে পৌঁছেছে দেশের বেকারত্বের হার। পরিসংখ্যান রীতিমতো চমকে ওঠাপ মতো। ২০২২ সালের চলতি মাসে বেকারত্বের হার ৮.৩ শতাংশে পৌঁছেছে।

কর্মসংস্থানের হার কত
জানা গিয়েছে, দেশে কর্মসংস্থান কমতে কমতে ৩৯.৪৬ কোটিতে দাঁড়িয়েছে। প্রায় ২০ লক্ষ কমে গিয়েছে এই দেশে নিয়োগ। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি( CMIE) এই তথ্য প্রকাশ করেছে। 

অর্থনীতিবিদের ট্যুইট 
অর্থনীতিবিদ কৌশিক বসু ট্যুইট করে জানিয়েছেন, ‘ভারতের বেকারত্বের হার গত ১ বছরে সর্বোচ্চ। গত মাসে ভারতে বেকারত্বের হার ছিল ৮.৩ শতাংশ। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির তথ্যই একথা বলছে। ‘মুদ্রাস্ফীতির হার যখন এমনিতেই উঁচু, তখন বেকারত্ব বাড়ায় কষ্ট আরও বাড়ছে। আমাদের সমস্ত নীতির অভিমুক এই দিকেই হওয়া উচিত’
বিরোধীদের খোঁচা
খোঁচা দিতে ছাড়েননি ডেরেক’ ওব্রায়েন। তৃণমূলের রাজ্যসভার সাংসদ ট্যুইট করেন, ‘নরেন্দ্র মোদিকে অযোগ্য প্রধানমন্ত্রী বলার এটা আরও একটা বড় কারণ। অথবা ওঁর সহযোগী অমিত শাহকে ভারতের সবচেয়ে বড় পাপ্পু বলুন’ অর্থনীতিবিদ কৌশিক বসুর বেকারত্ব সম্পর্কে ট্যুইট উদ্ধৃত করে মন্তব্য ডেরেক’ ওব্রায়েনের । 
কংগ্রেসের প্রতিবাদ 
এর আগে জুলাই মাসে দেশে বেকারত্বের হার ছিল ৬.৮ শতাংশ। গত মাসে কর্মসংস্থান ছিল ৩৯.৭ কোটি । কংগ্রেস রবিবার দিল্লির রামলীলা ময়দানে একটি বড়সড় প্রতিবাদ সভা করার ডাক দিয়েছে। মূল্যবৃদ্ধি, বেকারত্ব এবং প্রয়োজনীয় জিনিসগুলিতে জিএসটি বৃদ্ধি নিয়ে বিজেপি সরকারের বিরুদ্ধে সর্বাত্মক আক্রমণ শুরু করবে। প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী এবং দলের অনেক নেতা "মেহঙ্গাই পার হাল্লা বোল" সমাবেশে ভাষণ দেবেন। এতে দেশের অন্যান্য অংশ ছাড়াও দিল্লি, হরিয়ানা ও উত্তরপ্রদেশের দলীয় কর্মীরা অংশ নেবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours