কুর্মিদের রেল ও সড়ক অবরোধ চার দিনে পড়ল। কুর্মিদের তফশিলি উপজাতি তালিকায় অন্তর্ভুক্তি ও তাদের মাতৃভাষাকে সাংবিধানিক স্বীকৃতির দাবিতে পুরুলিয়ায় আদ্রা ডিভিশনের কুস্তাউর ও পশ্চিম মেদিনীপুরে খড়গপুর ডিভিশনের খেমাশুলি স্টেশনে চলছে রেল অবরোধ।

জাতীয় সড়কেও অবরোধ:
খেমাশুলিতে ৬ নম্বর জাতীয় সড়কেও অবরোধ চলছে। এর জেরে ওই লাইনে বিপর্যস্ত রেল পরিষেবা। খেমাশুলিতে ৬ নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ থাকায় কয়েক কিলোমিটার ধরে দাঁড়িয়ে আছে সারি সারি ট্রাক। চরম দুর্ভোগে পড়েছেন চারদিন ধরে আটকে থাকা ট্রাক চালকরা। তাঁদের অভিযোগ, অনেক দাম দিয়ে জল কিনতে হচ্ছে। ঠিকমতো খাবার মিলছে না। 

সূত্রের খবর, অচলাবস্থা কাটাতে আজ দুপুর ৩টের সময় আন্দোলনকারীদের বৈঠকে বসার জন্য চিঠি দেওয়া হয়েছে ব্যাকওয়ার্ড ক্লাস ওয়েলফেয়ার দফতরের তরফে। কিন্তু সেই বৈঠকে আন্দোলনকারীরা যোগ দেবেন কি না, তা অনিশ্চিত।

বাতিল বহু ট্রেন:
কুর্মিদের রেল অবরোধের জেরে আজও বাতিল করা হয়েছে আপ ডাউন মিলিয়ে ৪০টি ট্রেন। বেশ কয়েকটি ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে। রুট সংক্ষিপ্ত করা হয়েছে আরও কয়েকটি ট্রেনের। এমনটাই রেল সূত্রে খবর। বাতিল হওয়া ট্রেনের মধ্যে আছে, টাটানগর খড়গপুর স্পেশাল, টাটানগর হাওড়া স্টিল এক্সপ্রেস, ঝাড়গ্রাম ধানবাদ এক্সপ্রেস, টাটানগর দানাপুর এক্সপ্রেস, টাটানগর আসানসোল স্পেশাল, হাওড়া বারবিল জনশতাব্দী এক্সপ্রেস, চক্রধরপুর টাটানগর এক্সপ্রেস সহ ৪০টি ট্রেন।  


আটকে ট্রাকও:
পশ্চিম মেদিনীপুরের খেমাশুলি স্টেশনে একাধিক দাবিদাওয়া নিয়ে অবরোধ চালাচ্ছে কুর্মীরা। পাশের ৬ নম্বর জাতীয় সড়কেও চলছে অবরোধ। এর জেরে চারদিন ধরে দাঁড়িয়ে রয়েছে অসংখ্য বাস ও লরি। এতদিন আটকে থাকায় বাস ও ট্রাক চালকদের পকেটে টান পড়েছে। তাঁদের অভিযোগ, অনেক টাকা দিয়ে কিনতে হচ্ছে জল ও খাবার। চরম দুর্ভোগে পড়েছেন চালক ও কর্মীরা।   

কলকাতা-হাওড়াতেও মিছিল:
আদিবাসী মিছিলের আঁচ এসে পড়েছে কলকাতাতেও। আজ সকালেই হাওড়া ব্রিজে মিছিল করেন আদিবাসীরা। ওই মিছিলের জেরে আজ সকালে হাওড়া ব্রিজে ব্যাহত হয়েছে যান চলাচল। আজ সকালে বিভিন্ন জেলা থেকে ট্রেনে হাওড়া স্টেশনে এসে পৌঁছন আদিবাসীরা। রানি রাসমণি রোডে তাঁদের জমায়েত আছে। সেই কারণে হাওড়া ব্রিজের ওপর দিয়ে তাঁরা মিছিল করে যান। সে সময় দেখা দেয় যানজট। সাঁওতালি ভাষার সরকারি স্বীকৃতি, সাঁওতালি ভাষায় শিক্ষাদান-সহ একাধিক দাবিতে জমায়েত করবেন আদিবাসীরা। মুখ্যমন্ত্রীকে তাঁদের ডেপুটেশন দেওয়ার কথা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours