আইএনএস বিক্রান্তের জন্য মোদী সরকারের সম্পূর্ণ কৃতিত্ব পাওয়া নিয়েই আপত্তি তোলেন কংগ্রেসের সাধারণ সচিব জয়রাম রমেশ। তিনি বলেন, "১৯৯৯ সাল থেকে প্রত্যেকটি সরকারের মিলিত উদ্যোগের কারণেই আজ আইএনএস বিক্রান্ত তৈরি করা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী কি এই কথা স্বীকার করবেন?"


এক দশক অপেক্ষার পর শুক্রবারই আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে আইএনএস বিক্রান্ত। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে এই প্রথম ভারত কোনও রণতরী তৈরি করেছে, যা যুদ্ধবিমান বহন করতেও সক্ষম। এদিকে, বৃহত্তম এই রণতরীর যাত্রা শুরু হতেই তাঁকে ঘিরে রাজনৈতিক তরজাও শুরু হয়ে গিয়েছে। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই রণতরী শুধুমাত্র মোদী সরকারের নয়, বরং আগের সরকারেরও সমান কৃতিত্ব রয়েছে এমনটাই দাবি কংগ্রেসের। আইএনএস বিক্রান্ত তৈরিতে কার কৃতিত্ব বেশি, তা নিয়েও কেন্দ্রের শাসক ও বিরোধী দলের মধ্যে তুমুল তরজা শুরু হয়েছে।

গতকাল কোচির শিপইয়ার্ড থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আইএনএস বিক্রান্তের যাত্রার আনুষ্ঠানিক সূচনা করেন। কংগ্রেস নেতা রাহুল গান্ধীও টুইট করে ভারতীয় নৌসেনাকে এই বিশেষ দিনে, বিশেষ সাফল্যের জন্য শুভেচ্ছাবার্তা জানান। তিনি লেখেন, “দীর্ঘ সময় ধরে কঠোর পরিশ্রমের ফল হিসাবেই আজ আইএনএস বিক্রান্তের স্বপ্ন সত্যি হয়েছে। আইএনএস বিক্রান্ত ভারতের সামুদ্রিক সুরক্ষায় অন্যতম বড় পদক্ষেপ।”

তবে আইএনএস বিক্রান্তের জন্য মোদী সরকারের সম্পূর্ণ কৃতিত্ব পাওয়া নিয়েই আপত্তি তোলেন কংগ্রেসের সাধারণ সচিব জয়রাম রমেশ। তিনি বলেন, “১৯৯৯ সাল থেকে প্রত্যেকটি সরকারের মিলিত উদ্যোগের কারণেই আজ আইএনএস বিক্রান্ত তৈরি করা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী কি এই কথা স্বীকার করবেন? এটাও মনে রাখা উচিত যে আসল আইএনএস বি্ক্রান্ত ১৯৭১ সালের যুদ্ধে আমাদের সুরক্ষায় কীরকম পরিষেবা দিয়েছিল। ব্রিটেন থেকে এই রণতরী আনতে কৃষ্ণা মেনন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।”



কংগ্রেস সাংসদের এই দাবির জবাবেই কেন্দ্রের তরফে জানানো হয়, প্রথম আইএনএস বিক্রান্ত ব্রিটেন থেকে আমদানি করা হলেও, আইএনএস বিক্রান্ত ২.০ সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতেই তৈরি করা হয়েছে। দুটি রণতরীর মধ্যে পার্থক্য় হল এটাই যে নতুন রণতরীটি ভারতে তৈরি হয়েছে। যুদ্ধবিমানবাহী এই রণতরী তৈরির জন্য় অটল বিহারী বাজপেয়ীর সরকারের সময়কাল থেকে উদ্যোগ নেওয়া হলেও, ইউপিএ সরকারের আমলেই এই প্রকল্পের কাজে দেরী হয়েছিল। কংগ্রেসের কারণেই ৭৫ বছর অপেক্ষা করতে হয়েছিল। ইউপিএ আমলের প্রতিরক্ষা মন্ত্রী একে অ্যান্টনি সংসদে জানিয়েছিলেন যে আইএনএস বিক্রান্ত তৈরির জন্য যন্ত্রপাতি তৈরির মতো পর্যাপ্ত অর্থ নেই। কিন্তু মোদী সরকারের আমলেই ভারত ২০২২ সালে ৪০ হাজার কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী রফতানি করেছে এবং নিজস্ব যুদ্ধবিমানবাহী রণতরীও তৈরি করেছে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours