সম্প্রতি রাজ্যে উন্নয়নের পথ বিস্তৃত করতে নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশের মধ্যে একটি সরাসরি ট্রেন রুট চালু করা হবে বলে জানা গিয়েছে।

১০০ বছর পর সব অপেক্ষার অবসান ঘটল নাগাল্যান্ডে। অবশেষে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে দ্বিতীয় রেলওয়ে স্টেশন হিসেবে শোখুভি রেলওয়ে স্টেশন চালু হয়েছে সম্প্রতি। উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্যের জন্য এটি একটি ঐতিহাসিক দিন। প্রসঙ্গত, ১৯০৩ সালে ডিমাপুরে প্রথম রেল স্টেশনটি উদ্বোধন করা হয়েছিল। উদ্বোধনের পর,মুখ্যমন্ত্রী নিফু টি শোখুভি থেকে ডনি পোলো এক্সপ্রেসের পতাকা উড়িয়েছিলেন। এই ট্রেনটি প্রতিদিন অসমের গুয়াহাটি থেকে অরুণাচল প্রদেশের নাহারলাগুনের মধ্যে চলাচল করে। তবে বর্তমানে নাগাল্যান্ড পর্যন্ত বাড়ানো হয়েছে। সম্প্রতি রাজ্যে উন্নয়নের পথ বিস্তৃত করতে নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশের মধ্যে একটি সরাসরি ট্রেন রুট চালু করা হবে বলে জানা গিয়েছে। এও জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী ডিমাপুর রেলওয়ে স্টেশনকে প্রসারিত করতে ও নয়া দিশায় নিয়ে যাওয়ার জন্য রেলের আধিকারিকদের আহ্বান জানিয়েছেন। এই কর্মসূচির লক্ষ্যই হল নাগাল্যান্ডের জনসাধারণ শুধু নয়, মণিপুর ও অসমের মত প্রতিবেশী রাজ্যের জনসাধারণের সেবা করা।

সোশ্যাল মাধ্যমে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ‘আজ নাগাল্যান্ডের জন্য একটি ঐতিহাসিক দিন। ধানসারি-শোখুভি রেললাইনে ১০০ বছরেরও বেশি সময় সময় পর আমরা দ্বিতীয় রেলওয়ে টার্মিনাল যাত্রী পরিষেবা পাচ্ছি।’

Strengthening of Connectivity in Northeast by @NarendraModi Govt continues:

Nagaland got its 2nd railway stn after a gap of more than 100 years with the commissioning of new terminal at Shokhuvi.

The extension of Donyi Polo Express was also flagged off from Shokhuvi Railway Stn pic.twitter.com/MzxY0iO1ct

— G Kishan Reddy (@kishanreddybjp) August 29, 2022

মিডিয়ার রিপোর্ট অনুসারে, উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার আনশুল গুপ্ত জানিয়েছেন, এই রেলওয়েটি ভারতীয় রেলের নতুন পথ তৈরি করেছে। উত্তরপূর্ব রাজ্যগুলির বিভিন্ন রাজধানী এই রাজ্যকে সংযুক্ত করতে সাহায্য করবে। এই নতুন রেলপথ উত্তর-পূর্ব রাজ্গুলির বিভিন্ন অংশকে নির্দিষ্ট সময়ের মধ্যে অন্বেষণে সহায়তা করবে।



প্রসঙ্গত, অসমের ধানসিরি থেকে নাগাল্যান্ডের কোহিমা জেলার জুব্জা পর্যন্ত ৯০ কিমি দীর্ঘ বোর্ড গেজ রুটের জন্য ২০১৬ সালে ভিত্তিপ্রস্তু র স্থাপন করা হয়েছিল। ২০২০ সালের মধ্যে রেলের কাজ সম্পন্ন করার কথা থাকলেও ২০২৪ সাল পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। এই রুটটি নিউ কোহিমা ও ইম্ফল হয়ে আইজল পর্যন্ত প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours