আগামী বছর দক্ষিণ আফ্রিকায় শুরু হবে নয়া টি-২০ লিগ। মোট ৬টি টিম অংশ নেবে। সম্প্রতি লিগের নামকরণ করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় নতুন টি-২০ লিগের (Cricket South Africa T20 league) শুভ সূচনা হতে চলেছে আগামী বছর থেকে। মোট ৬টি টিম এতে অংশ নেবে। সবকটি টিমের মালিক কোনও না কোনও আইপিএলের ফ্র্যাঞ্চাইজির কাছে রয়েছে। নামগুলি শুনলেই বুঝতে পারবেন। যেমন সাইরাইজার্স ইস্টার্ন ক্যাপ, প্রিটোরিয়া ক্যাপিটালস, পার্ল রয়্যালস, এমআই কেপটাউন, জোহানেসবার্গ সুপার কিংস এবং ডারবান জায়ান্টস। ফ্র্যাঞ্চাইজিগুলি ২ থেকে ৫ জন ক্রিকেটাররে সই করিয়ে নিয়েছে। এবার লিগের নামকরণও হয়ে গেল। আইএসএল, পিএসএল, সিপিএলের একই গোত্রের টি-২০ ফ্র্যাঞ্চইজি লিগকে কী নামে ডাকা হবে জানেন

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা নিজেরে টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগের নাম দিয়েছে ‘এসএ২০’(SA20)। চলতি মাসের ১৯ সেপ্টেম্বর খেলোয়াড়দের নিলামি হবে। জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। এসএ২০-র জন্য ক্রিকেটারদের নাম রেজিস্টার বন্ধ হয়ে যাবে রবিবার বিকেলে। ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে সব মিলিয়ে ২০ লাখ মার্কিন ডলার রয়েছে। যার মধ্যে একটি টিম সর্বাধিক ১৭জন ক্রিকেটার কিনতে পারবে।

ছয়টি টিম আন্তর্জাতিক ক্রিকেট এবং দক্ষিণ আফ্রিকার হবে। প্রথম একাদশে সর্বোচ্চ চারজন বিদেশি ক্রিকেটার এবং সাতজন স্থানীয় খেলোয়াড় সুযোগ পাবেন। এসএ২০-র সঙ্গে ইতিমধ্যেই প্রোটিয়া ক্রিকেটাররা ছাড়াও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার, আফিগানিস্তানের রশিদ খান, ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোন, জস বাটলার এবং মইন আলির মতো কয়েকটি বড় নাম জুড়ে গিয়েছে।

স্মিথ বলেছেন, “২০২৩ সালের জানুয়ারি মাসে শুরু হবে এসএ২০। তাই কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। আশা করি মানুষ এসএ২০ দেখতে পছন্দ করবেন। এই টুর্নামেন্ট দক্ষিণ আফ্রিকার গর্ব হতে পারে।” প্রায় একই সময়ে চলবে সংযুক্ত আরব আমিরশাহির টি-২০ লিগ আইএলটি২০। এছাড়া বিগ ব্যাশ লিগ এবং বাংলাদেশ প্রিমিয়র লিগও চলবে আগামী বছরের জানুয়ারিতে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours