লেনের ৮০০ মিটার লম্বা টালা ব্রিজ তৈরিতে খরচ হয়েছে ৪৬৮ কোটি টাকা।

অপেক্ষার অবসান। পুজোর আগেই খুলছে টালা ব্রিজ। দায়িত্ব নেওয়ার পরেই টালা ব্রিজ (Tallah Bridge) নিয়ে ঘোষণা করলেন নতুন পূর্তমন্ত্রী পুলক রায়। প্রসঙ্গত, ২০২০ সালের ৩১ জানুয়ারি টালা ব্রিজ বন্ধ করে ভাঙার কাজ শুরু হয়েছিল। মাঝে করোনা আবহের জেরে ব্রিজ ভাঙা ও নতুন করে তৈরি করার কাজের গতি কিছুটা স্তব্ধ হয়েছিল। আর এবার চার লেনের টালা ব্রিজ খুলে যাচ্ছে পুজোর আগেই, জানালেন পূর্ত মন্ত্রী। ৮০০ মিটার লম্বা ৪ লেনের টালা ব্রিজ তৈরিতে খরচ হয়েছে ৪৬৮ কোটি টাকা।

দায়িত্ব নেওয়ার পরের দিনই রাজ্যের নতুন পূর্থমন্ত্রী পুলক রায় (Pulak Roy) জানিয়েছেন, 'মুখ্যমন্ত্রীর নির্দেশে পুজোর আগেই টালা ব্রিজ খুলে দেওয়ার কাজ সম্পূর্ণ হবে। সবরকম চেষ্টা হচ্ছে যাতে দ্রুত ব্রিজ জনসাধারণের জন্য খুলে দেওয়া যায়।' পাশাপাশি রাজ্যের বিভিন্ন ব্রিজের রক্ষণাবেক্ষণ, রাস্তাঘাট পরিষ্কার রাখার কাজ ক্রমাগত চালানোই তাঁর অন্যতম লক্ষ্য বলেও জানিয়েছেন রাজ্যের নতুন পূর্তমন্ত্রী।

প্রসঙ্গত, কলকাতার বহু পুরনো ও ঐত্যবাহী এই ব্রিজ অনেক ইতিহাসের সাক্ষী। সত্যজিৎ রায়ের অপুর সংসার চলচ্চিত্রে ধরা পড়া কাঠের সেতু ১৯৬৪ সালে চেহারা বদল করে কংক্রিটে। পথযাত্রীদের বদলে ব্রিজে চলাচল বাড়তে শুরু করে গাড়ির। চক্ররেলের যাত্রা চালু হওয়ার পর উঁচু হয়েছে ব্রিজের পাশের দেওয়াল। তারপর কালের সঙ্গে সঙ্গতি রেখে ক্রমেই বদল ঘটেছে টালা ব্রিজে। শেষপর্যন্ত রুগ্ন স্বাস্থ্যের জন্য টালা ব্রিজকে ভেঙে নতুন করে গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়। যারপরই ২০২০ সালের শুরু থেকে যে কাজ শুরু হয়। মাঝে করোনাকালের জেরে ব্রিজ ভাঙা থেকে নতুন করে তৈরি গোটা প্রক্রিয়ার গতি কিছুটা থমকে গিয়েছিল। আপাতত সেই সমস্ত বাধা কাটিয়ে ফের যাতে দ্রুত টালা ব্রিজ খুলে দেওয়া যায়, সেই চেষ্টাই চলছে।

প্রথমে প্রাথমিকভাবে চলতি বছরের শুরুতে, তারপর পয়লা বৈশাখে পরিকল্পনা ছিল নবগঠিত ৪ লেনের টালা ব্রিজ খুলে দেওয়ার। যদিও আগের দু'বারের অভিষ্ট সময়ের মধ্যে শেষ হয়নি কাজ। এবার রাজ্য মন্ত্রিসভার বদলের পর পূর্ত দফতরের দায়িত্বে পুলক রায়। মুখ্যমন্ত্রীর নির্দেশে যে টালা ব্রিজকে পুজোর আগেই খুলে দেওয়াকে তিনি প্রাধান্য দিচ্ছেন, সেটাই জানিয়ে দিলেন রাজ্যের নতুন পূর্তমন্ত্রী।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours