আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে নীতি আয়োগের বৈঠক। জাতীয় শিক্ষানীতির বাস্তবায়ন-সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা এই বৈঠকে।

আজ প্রধানমন্ত্রী (PM) নরেন্দ্র মোদীর (narendra modi) সভাপতিত্বে (chair) নীতি আয়োগের (NITI AYOG) বৈঠক (meeting)। শুক্রবার এ নিয়ে যে সরকারি বিবৃতি জারি হয়েছে তাতে বলা হয় জাতীয় শিক্ষানীতির বাস্তবায়ন-সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা এই বৈঠকে। সঙ্গে বলা হয়, নীতি আয়োগের প্রশাসনিক কাউন্সিলের সপ্তম বৈঠক কেন্দ্র-রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে সমম্বয়ের নতুন পথ খুলবে।

বৈঠকে মুখ্যমন্ত্রী...
নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে দিল্লি গিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু শুক্রবার প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর একান্ত বৈঠকের পর ফের আঁতাঁতের অভিযোগে সরব হয়েছে সিপিএম-কংগ্রেস। যদিও তা মানতে নারাজ তৃণমূল ও বিজেপি। পশ্চিমবঙ্গের রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের পাল্টা প্রশ্ন, 'পিনারাই বিজয়ন তো দেখা করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে। তা হলে মতাদর্শগত ভাবে আমাদের থেকে সম্পূর্ণ ভিন্ন মেরুতে থাকা বাংলার সিপিএম নেতাদের প্রশ্ন করব, এক্ষেত্রেও কি আঁতাতের কথা বলবেন?' এদিকে প্রধানমন্ত্রী-মুখ্য়মন্ত্রী বৈঠকের মধ্যে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর চিঠি নতুন জটিলতা তৈরি করেছে। রাজ্য সরকারের বিরুদ্ধে কেন্দ্রীয় প্রকল্পের নাম বদল ও আর্থিক দুর্নীতির অভিযোগ এনে চিঠি দেন শুভেন্দু। সব মিলিয়ে নীতি আয়োগের বৈঠকের আগে তেতে রাজনৈতিক আবহ।

'অগ্নিপথ'-র প্রতিবাদ: 
ঘটনাচক্রে রবিবার থেকেই কেন্দ্রের 'অগ্নিপথ' প্রকল্পের প্রতিবাদে দেশজুড়ে প্রতিবাদ শুরু করছে সংযুক্ত কিসান মোর্চা (এসকেএম)। প্রাক্তন সেনা আধিকারিক ও বিভিন্ন যুব সংগঠনের 'ইউনাইটেড ফ্রন্ট'-র সমর্থনে এই প্রচার করা হবে। সংযুক্ত কিসান মোর্চার মতে, দেশের সশস্ত্র বাহিনীতে নিয়োগের যে চেনা ও স্থায়ী পদ্ধতি ছিল তা পুরোপুরি বন্ধ করে দিয়েছে অগ্নিপথ প্রকল্প। বিষয়টি নিয়ে তারা বিবৃতিও দেয়। তাতে বলা হয়, 'কৃষক পরিবার থেকে যাঁরা দেশসেবার কাজে আসতেন তাঁদের জন্য এটা গুরুতর ধাক্কা। ' এমন আবহেই আজ নীতি আয়োগের বৈঠক।  
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours