ছেলেদের ট্রিপল জাম্পে জোড়া পদক ভারতের ঝুলিতে। প্রথম ও দ্বিতীয় স্থানাধিকারী, দু'জনই ভারতের। কমনওয়েলথের মঞ্চে এমন অভিজ্ঞতা ভারতের এর আগে কখনও হয়নি।
: লং জাম্প, হাই জাম্পের পর এবার ট্রিপল জাম্প। কমনওয়েলথ গেমসে ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে চমকে দেওয়া পারফরম্যান্স। তেজস্বিন শঙ্কর, মুরলী শ্রীশঙ্করের পর ট্রিপল জাম্পে কামাল এলঢোস পল, আবদুল্লা আবুবাকেরের ( Abdulla Aboobacker)। পুরুষদের ট্রিপল জাম্পে পোডিয়াম ফিনিশ করে সোনা জিতলেন কেরলের অ্যাথলিট এলঢোস পল (Eldhose Paul)। দ্বিতীয় স্থানে শেষ করে রুপোর পদক ছিনিয়ে নিলেন ভারতেরই আবদুল্লা আবুবাকের।

এলঢোস পল নিজের তৃতীয় প্রচেষ্টায় ব্যক্তিগত সেরা ১৭.০৩ মিটার লাফ দেন। আবুবাকের বিশেষ একটা পিছিয়ে ছিলেন না। পঞ্চম প্রয়াসে শেষ করেন ১৭.০২ মিটারে। তৃতীয় স্থানাধিকারী বারমুডার জাহ-নাহাল পেরিনচিফ ১৬.৯২ মিটার লাফ দিয়ে ব্রোঞ্জ পান। এর আগে ট্রিপল জাম্পে চারবার পদক জিতেছে ভারত। তবে পোডিয়াম ফিনিশ হয়নি কোনওবার। এলঢোস পল হলেন প্রথম ভারতীয় যিনি কমনওয়েলথ ট্রিপল জাম্পে সোনা জিতলেন। ১৯৭০ এবং ১৯৭৪ সালের সংস্করণে মোহিন্দর গিল ব্রোঞ্জ এবং রুপো পেয়েছিলেন। রঞ্জিত মাহেশ্বরী ২০১০ সালের দিল্লি কমনওয়েলথে ব্রোঞ্জ পান। ২০১৪ সালের গ্লাসগো কমনওয়েলথ গেমসে তৃতীয় স্থানে শেষ করেন অর্পিন্দর সিং।

কেরলের তরুণ এলঢোস পল বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে শিরোনামে এসেছিলেন। দেশের প্রথম ট্রিপল জাম্প খেলোয়াড় হিসেবে বিশ্ব মিটের ফাইনালে উঠে ইতিহাসে ঢুকে পড়েন এলঢোস। যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ-এ-তে তিনি ১৬.৬৮ মিটার জাম্প দিয়ে ছয় নম্বরে শেষ করেন। ফাইনালে পদক না এলেও কমনওয়েলথ গেমসে ভারতের তরুণ অ্যাথলিটকে রোখার সাধ্যি ছিল না কারও। একটুর জন্য ব্রোঞ্জ হাতছাড়া করলেন প্রবীণ চিত্রাভাল। ট্রিপল জাম্পের চতুর্থ স্থানে শেষ করেন তিনি। ১৬.৮৯ মিটারে শেষ করেন। প্রবীণ তৃতীয় স্থানে শেষ করতে পারলে ষোলকলা পূর্ণ হত। একটি ইভেন্টে সোনা, রুপো, ব্রোঞ্জ তিনটিই আসত ভারতের ঝুলিতে!
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours