মাথার ঘাম পায়ে ফেলে ছবি নির্মানের সঠিক সমীকরণ বার করতে মরিয়া এখন সকলেই। তবে অতীতে বিষয়টা এতটাও কঠিন ছিল না বলেই দাবি করে বসলেন অভিনেত্রী কাজল।
বর্তমানে বক্স অফিসে লক্ষ্মী ফেরাতে মরিয়া সকল পরিচালক। কোন সমীকরণে দর্শেকেরা প্রেক্ষাগৃহ মুখো হবেন, তা এক কথায় বলা ভীষণ কঠিন। কখনও ছবির গল্প, কখনও আবার ছবির অভিনেতা-অভিনেত্রীদের উপস্থিতি, কোনটা যে তুরুপের তাস হিসেবে কাজ করবে, বলা বেজায় কঠিন। তাই মাথার ঘাম পায়ে ফেলে ছবি নির্মানের সঠিক সমীকরণ বার করতে মরিয়া এখন সকলেই। তবে অতীতে বিষয়টা এতটাও কঠিন ছিল না বলেই দাবি করে বসলেন অভিনেত্রী কাজল। ৮০-র দশক কিংবা ৯০-এর দশক, বিপুল পরিমাণে লাইন দিয়ে সেলেবরা যেভাবে হাউসফুল দেখে সুখ পেতেন, বর্তমানে সেই সুখ খুবই বিরল।

উন্নত টেকনোলজি, উন্নত পরিকাঠামোতে ছবির গুণমান উন্নত হলেও প্রতিযোগিতার জেরে এখন ছবি নির্মান নিয়ে বেশ অঙ্ক করেই এগোতে হচ্ছে সকলকে। তবে অতীতের প্রসঙ্গ টেনে কাজল এক সাক্ষাৎকারে জানান, এতটা কঠিন পরিস্থিতি তখন ছিল না। তার অর্থ এটা নয় যে, কাজল বলতে চেয়েছেন, যে সেই সময় অভিনেতা-অভিনেত্রীরা যে পরিশ্রম করতেন না এমনটা নয়। তিনি বিষয়টা আরও স্পষ্ট করে বোঝাতে গিয়ে জানান, তখন ছবি খুব সহজেই হিট হয়ে যেত, কারণ তখন বিনোদনের বিকল্প ছিল না।
বিনোদনের অর্থ কেবল মাত্র সিনেমা হলে গিয়ে সিনেমা দেখে নেওয়া। সিনেমা হলে গিয়ে দেখা ছাড়া আর কোনও রাস্তা ছিল না, যে উপায় সকলে সিনেমাকে উপভোগ করতে পারবে। টিভি থাকলেও ছিল না তার তেমন বিস্তার, ছিল না ওটিটি প্ল্যাটফর্ম, ছিল না ইউটিউব। যার ফলে ছবি নিয়ে সকলের মধ্যে যে খিদে, তা মেটাতে সিনেমাহলের দরজায় যেতে হত। আর তাই তুলনামূলকভাবে সহজেই ছবি হিট হয়ে যেত। এভাবেই প্রতিটা ধাপে ধাপে ছবির সঙ্গে জড়িয়ে থাকার কোনও রাস্তা তখন দর্শকদের কাছে ছিল না। তবে বর্তমানে পরিস্থিতি পাল্টেছে। বেড়েছে ব্যস্ততা, তার মাঝেও রয়েছে বিকল্প একাধিক রাস্তাও। যার ফলে এখন ছবি হিট করে তোলা অনেক বেশি কষ্টসাধ্য। সম্প্রতি গুপ্ত ছবির ২৫ বছর পূর্ণ হয়, ডিডিএজে খ্যাত সেলেব সেই সুবাদেই ছবির বক্স অফিস হিট প্রসঙ্গে মুখ খুলে এমনই মতামত পোষণ করেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours