২০২১ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালও লর্ডসেই আয়োজিত হওয়ার কথা ছিল। তবে করোনাজনিত বিধিনিষেধের জেরে তা সাউদাম্পটনে সরানো হয়।

মঙ্গলবারই (২৭ জুলাই) ইংল্যান্ডের বার্মিংহ্যামে আইসিসির (ICC) বার্ষিক সভা বসেছিল। সেই সভায় একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়। ২০২৪ সাল থেকে মহিলাদের পরবর্তী চার আইসিসি টুর্নামেন্টের আয়োজক দেশের নাম তো ঘোষণা করা হয়ই, পাশাপাশি পরবর্তী দুই বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের (World Test Championship Final) ভেন্যুও জানিয়ে দেওয়া হয়েছে।

২০২৩ এবং ২০২৫, দুই পর্বেরই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আসর বসবে ক্রিকেটের 'হোম' লর্ডসে (Lord's Cricket Ground)। ২০২১ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালও লর্ডসেই আয়োজিত হওয়ার কথা ছিল। তবে করোনাজনিত বিধিনিষেধের জেরে তা সাউদাম্পটনে সরানো হয়। ভারতকে হারিয়ে সেই চ্যাম্পিয়নশিপ জিতেছিল নিউজিল্যান্ড। তবে এবার করোনাজনিত সমস্যা আর নেই। তাই লর্ডসকেই চ্যাম্পিয়নশিপ আয়োজনের দায়িত্ব দেওয়া হল। আইসিসি সভাপত গ্রেগ বার্কলে এই সিদ্ধান্তের পিছনের কারণটাও ব্যাখা করেছেন।

লর্ডসে আয়োজনের কারণ

তিনি জানান, 'জুন মাসে চ্যাম্পিয়নশিপের ফাইনালটি খেলা হবে। সেই কারণেই অন্যান্য অনেক মাঠই সেই সময় পাওয়া যাবে না। আর আমরা তো এখন করোনার প্রকোপ থেকেও বেরিয়ে এসেছি। তাই লর্ডসেই ম্যাচগুলি আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' বিশ্ব চ্যাম্পিয়নশিপে জিম্বাবোয়ে, আয়ার্ল্যান্ড, আফগানিস্তান বাদে আইসিসির বাকি নয় পূর্ণ সদস্য দেশই অংশগ্রহণ করে। দুই বছরে প্রতিটি দেশ ঘরে তিনটি ও বাইরে তিনটি, মোট ছয়টি সিরিজ খেলে এই টুর্নামেন্টে। বছর শেষে পয়েন্টের বিচারে তালিকায় প্রথম দুইয়ে থাকা দেশ ফাইনাল খেলে।


আইসিসি কমিটিতে লক্ষ্মণ

গতকাল আইসিসির সভায় ড্যানিয়েল ভেট্টোরি ও ভিভিএস লক্ষ্মণকে বর্তমান খেলোয়াড়দের প্রতিনিধি হিসাবে আইসিসির পুরুষদের ক্রিকেট কমিটিতে সামিল করা হয়। আর অতীতের খেলোয়াড়দের প্রতিনিধি হিসাবে মাহেলা জয়বর্ধনের পর রজার হার্পারকেও এই কমিটিতে যুক্ত করা হয়েছে। এই কমিটির প্রধান সৌরভ গঙ্গোপাধ্যায়। পাশাপাশি এ বছর নভেম্বরেই আইসিসির নতুন চেয়ারম্যান বাছাই করা হবে বলেও জানানো হয়। এই নতুন চেয়ারম্যান ১ ডিসেম্বর ২০২২ থেকে ৩০ নভেম্বর ২০২৪ পর্যন্ত দায়িত্বে থাকবেন
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours