সিবিআই দফতরে পৌছালেন রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কোর্টের রায় মেনে এসএসসি গ্রুপ ডি নিয়োগ মামলায় সিবিআই দফতরে হাজিরা দিলেন মন্ত্রী। এসএসসি দুর্নীতি মামলায় এ দিন বড় ধাক্কা খেয়ছেন রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মেলেনি রক্ষাকবচ। তারপরই নিজাম প্যালেসে এলেন পার্থ।কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়ের বিরুদ্ধে রক্ষাকবচ চেয়ে পার্থবাবু ডিভিশন বেঞ্চে আপিল করেছিলেন। কিন্তু, ওই আবেদনে পদ্ধতিগত ত্রুটি ছিল বলে জানিয়েছেন বিচারপতিরা। তাই ডিভিশন বেঞ্চের বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দ কুমার মুখোপাধ্যায় পার্থ চট্টোপাধ্যায়কে রক্ষাকবচ নির্দেশ দিতে অস্বীকার করেছেন। এই মামলায় সিঙ্গল বেঞ্চের রায়কেই বহাল রাখা হয়েছে।

ফলে সিঙ্গল বেঞ্চের রায় মেনে এসএসসি গ্রুপ ডি নিয়োগ মামলায় এ দিন সন্ধ্যা ৬ টার মধ্যেই পার্থবাবুকে নিজাম প্যালেসে সিবিআইয়ের কাছে হাজিরা দিতে হল।

ডিভিশন বেঞ্চের বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দ কুমার মুখোপাধ্যায় জানিয়েছেন যে, নিয়ম মেনে মামলা দায়ের করা হয়নি পার্থ চট্টোপাধ্যায়ের তরফে। লিখিত নয়, মৌখিক আবেদন করা হয়েছিল। তাই ডিভিশন বেঞ্চ কোনও রায় দিতে অস্বীকার করেছে। মৌখিক আবেদন দেখেই এজলাস ছেড়ে বেরিয়ে যান দুই বিচারপতি।

এসএসসি গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কেই মান্যতা দিয়েছিল বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দ কুমার মুখোপাধ্যায়কে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ। অর্থাত্‍ এসএসসি নিয়োগ দুর্নীতি খতিয়ে দেখতে সিবিআই তদন্তই বহাল রাখার নির্দেশ হয়। এরপরই বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন যে, এ দিনই সন্ধে ৬-র মধ্যে নিজাম প্যালেসে সিবিআই গোয়েন্দাদের কাছে রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে হাজিরা দিতে হবে।

আদালত কী সময় বাঁধতে পারে? সিবিআইয়ের কাজ কি আদালত করে দেবে? এই প্রশ্ন তুলে বুধবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে আবেদন জানান পার্থবাবু। যদিও পদ্ধতিগত ত্রুটির কথা বলে ডিভিশন বেঞ্চের বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দ কুমার মুখোপাধ্যায় এই আবেদনের শুনানি করেননি।

এই রায়ের আধ ঘন্টা পর বাড়ি থেকে বের হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। তাঁর গন্তব্য ছিল সিবিআই দফতর। এই দুর্নীতির নেপথ্যে কী অর্থের বিষয় জড়িত? কেন মেধা চাকরি পাওয়ার ক্ষেত্রে গুরুত্ব পেল না? এইসব প্রশ্নই পার্থবাবুকে করা হতে পারে বলে সিবিআই সূত্রে খবর। মন্ত্রীর বয়ান এই মামলার অন্য সাক্ষীদের সঙ্গে মিলিয়ে দেখা হবে। প্রয়োজনে উপদেষ্টা কমিটির চার সদস্যকে মন্ত্রীর মুখোমুখি বসিয়ে জেরা করা হতে পারে।

ইতিমধ্যেই সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন পার্থ চট্টোপাধ্যায় গঠিত এসএসসি দুর্নীতিকাণ্ড খতিয়ে দেখতে গড়া উপদেষ্টা কমিটির চার সদস্য এস পি সিনহা, অলোক সরকার, সুকান্ত আচার্য ও প্রদীপ বন্দ্যোপাধ্যায়।

নিজাম প্যালেসেের সামনে ভিড় রয়েছে। পুলিশি প্রহরায় মুড়ে ফেলা হয়েছে ওই চত্ত্বর।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours