কী থেকে যে কী হয়ে যায়! করছিলেন হস্তমৈথুন, তার জেরে ক্ষতি হয়ে গেল ফুসফুসের।

ভর্তি হতে হল হাসপাতালে। এই দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে সুইজারল্যান্ডের এক ২০ বছরের তরুণের সঙ্গে। ফুসফুসের বিরল সমস্যা নিয়ে এক সপ্তাহ হাসপাতালে কাটাতে হয়েছে তাঁকে।

রেডিওলজি কেস রিপোর্টের এক জার্নালে এই খবর প্রকাশিত হয়েছে।
হাসপাতালে চিকিত্‍সকের ওই যুবক জানান, বিছানায় শুয়ে হস্তমৈথুন করছিলেন তিনি। হঠাত্‍ই বুকে তীব্র ব্যথা হয় এবং সেই সঙ্গে নিঃশ্বাসে কষ্ট হতে শুরু করে। দম নিতে পারছিলেন না তিনি। চিকিত্‍সকরা দেখেন, যুবকটির মুখ ফুলে গেছে, শ্বাস নিতে গেলে ঘড় ঘড় আওয়াজ হচ্ছে। তাঁরা এও জানতে পারেন, এই রোগীর মৃদু হাঁপানি রোগের ইতিহাস আছে। এরপর এক্স রে করা হলে জানা যায়, ফুসফুসের বিরল সমস্যা হয়েছে যুবকটির, পরিভাষায় যাকে বলে 'নিউমোমিডিয়াস্টিনাম।'
কী এই নিউমোমিডিয়াস্টিনাম? এই সমস্যায় শ্বাস নেওয়ার পর বায়ু লিক করে দুই ফুসফুসের মধ্যবর্তী অংশে পালিয়ে যায়। বায়ুথলিতেও ক্ষতি হয়েছিল ফলে সুইস যুবককে অক্সিজেন দিতে হয়। চিকিত্‍সকরা জানাচ্ছেন, কোনও শারীরিক ট্রমার ফলে ফুসফুস এবং খাদ্যনালীতে নিউমোমিডিয়াস্টিনাম হতে পারে। আবার বুকের ক্যাভিটিতে আচমকা চাপ পড়লে ফুসফুসের নির্দিষ্ট কিছু মেমব্রেন ছিঁড়ে যেতে পারে। তার ফলেও লিক হতে পারে।

এই অসুস্থতা সাধারণত কমবয়সিদের মধ্যেই হয়। অ্যাকিউট অ্যাস্থমা অ্যাটাক, কঠোর শরীরচর্চা অথবা ভয়াবহ বমি করার ফলে এমন হতে পারে। কিন্তু এই যুবকের ক্ষেত্রে তা হস্তমৈথুনের ফলে ঘটেছে, যা দেখে অবাক হয়ে গেছেন চিকিত্‍সকরা। তবে ইন্টেনসিভ কেয়ারে রেখে ওষুধ প্রয়োগের পর দ্রুত সুস্থ হয়ে উঠেছে যুবকটি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours