শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে কারফিউ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেসিডেন্টের ব্যক্তিগত বাসভবনের কাছাকাছি এলাকায় জড়ো হওয়া বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষের পর রাতেই কারফিউ জারির ঘোষণা করে পুলিশ।

ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের পাশাপাশি টানা ১৩ ঘণ্টা ধরে বিদ্যুত্‍ বিচ্ছিন্ন থাকায় লোকজন সরকারের প্রতি বিক্ষুব্ধ হয়ে উঠে।

এদিন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাসভবনের বাইরে জড়ো হয় একদল বিক্ষোভকারী। তারা রাজাপাকসের বাসভবন ঘেরাওয়ের চেষ্টা চালায়। এক পর্যায়ে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে তাদের সেখান থেকে সরিয়ে দেয় পুলিশ। পরে পুলিশের পক্ষ থেকে কারফিউ জারি করা হয়। তবে বিক্ষোভের সময় রাজাপাকসে তার বাসভবনে ছিলেন কিনা,তা জানা যায়নি।

জানা গিয়েছে, কলম্বোর মিরিহানা জেলায় শত শত বিক্ষোভকারী পুলিশি বাধা উপেক্ষা করে রাজাপাকসের ব্যক্তিগত বাসভবনের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা চালায়। চলতে থাকে স্লোগানও। ফেসবুকে পোস্ট করা ভিডিওতে একটি পুলিশ বাসে আগুন জ্বলতে দেখা গিয়েছে। এছাড়া এক ব্যক্তিকে রক্তাক্ত অবস্থায় দেখা গেছে।

তীব্র অর্থনৈতিক সংকটের জেরে তৈরি হওয়া গণঅসন্তোষের ফলে রাস্তায় নেমে আসা বিক্ষোভকারীরা অবিলম্বে রাজাপাকসের পদত্যাগ দাবি করেছে। বিক্ষোভকারীদের একজন বলেন, 'আমরা জীবনযাত্রার অসহনীয় ব্যয়, জ্বালানি ও বিদ্যুত্‍ ঘাটতির প্রতিবাদ জানাতে এসেছি। '

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours