পুরুলিয়া তিলাবনী পাহাড় কেটে গ্রানাইট বিক্রির প্রতিবাদে নামলেন গ্রামের সাধারণ মানুষ। পুরুলিয়া জেলার হুড়া ব্লকের অন্তর্গত কলাবনী গ্রাম পঞ্চায়েত এলাকায় অবস্থিত এই তিলাবনী পাহাড়ের কোলে রয়েছে তিলাবনী, লেদাবনা, পড়শিবনা এবং মাধবপুর, এই চারটি গ্রাম।

এই এলাকার মানুষের কাছে এই পাহাড় জীবন-জীবিকার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। প্রতি বছর পশ্চিমবঙ্গের বহু প্রতিষ্ঠিত প্রকৃতিপ্রেমী, পাহাড়প্রেমী সংগঠন এখানে কিশোর-কিশোরীকে নিয়ে শৈলারোহণ ও প্রকৃতি পাঠের শিবির করে থাকে। রক ক্লাইম্বিং স্পোর্টসেও এই পাহাড়ের নাম উজ্জ্বল। এখানে জাতীয় স্তরের 'বোল্ডার ক্লাইম্বিং উত্‍সব' অনুষ্ঠিত হয়েছে গত ডিসেম্বর মাসে।

তাই এই পাহাড়কে ধ্বংস করতে দেবেন না স্থানীয়রা। প্রতিবাদে জোট বেঁধেছেন তাঁরা। 'পাহাড় বাঁচাও গণআন্দোলন' স্লোগান দিয়ে তথাকথিত শিল্পের নামে তিলাবনী পাহাড় কাটার বিরুদ্ধে সম্মিলিত প্রতিবাদে শামিল হলেন স্থানীয় বাসিন্দারা। শিল্পের নামে তিলাবনী ধ্বংস করার চক্রান্তের বিরুদ্ধে প্রতিবাদ মিছিলে সোচ্চার হন এলাকার অসংখ্য মানুষ। গ্রামবাসীরা আগেই এই পাহাড় বিক্রির প্রতিবাদ জানিয়েছিলেন। আবার গণস্বাক্ষর করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছেন এই প্রকল্প বাতিলের। একইসঙ্গে রাজ্যের সমস্ত শুভবুদ্ধিসম্পন্ন প্রকৃতিপ্রেমী সংগঠন ও ব্যক্তির কাছেও তিলাবনীর পাশে থাকার আবেদন জানিয়েছেন গ্রামবাসীরা।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours