আন্তর্জাতিক ডেস্ক: করোনা এবং ওমিক্রন ভাইরাসের শৃঙ্খল ভাঙতে স্কুল-কলেজ-সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। মেয়েরাই এখন ঘর-বাড়ি সামাল দিচ্ছে। তাদের কাজ হল দূর-দূরান্ত থেকে জল আনা, সবজি বিক্রি করা, জামা-কাপড় সাফ করা। কিন্তু যে খবর সব থেকে উদ্বেগের, তা হল এই নাবালিকারা গর্ভবতী হয়ে পড়ছেন।

সরকার রীতিমতো চিন্তায় পড়েছে। জিম্বাবোয়ে-সহ বিভিন্ন দেশে এই সংখ্যাটা লাফিয়ে-লাফিয়ে বাড়ছে। দেখা গিয়েছে, প্রতি তিনজন নাবালিকার মধ্যে একজন নাবালিকার বিয়ে দিয়ে দিচ্ছে তাঁর পরিবার। আর এটা সব থেকে বেশি হচ্ছে গ্রাম এলাকায়।

ভার্জিনিয়া মাবুগার কথাই ধরা যাক। বয়স মাত্র ১৩ বছর।তার একটি তিন মাসের শিশু সন্তান রয়েছে। সকাল হলেই জল আনতে যাওয়া। জল এনে দিয়ে বাড়ির কাছে সে সবজি বিক্রি করে। হাত ফাঁকা হলে মাকে রান্নার কাজে সাহায্য করে। তিন মাসের সন্তানের পরিচর্যার দায়িত্ব সামলাতে হয়।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, অতিমারির বহু আগে থেকেই জিম্বাবোয়েতে নাবালিকাদের বিয়ে দিয়ে দেয় পরিবার। আর করোনার দাপট শুরু হওয়ায় তা আরও মারাত্মক আকারে বৃদ্ধি পেয়েছে। ২০২০ থেকে দেড় কোটির দেশে জারি হয়েছে একাধিক বিধিনিষেধ। গর্ভবতী হয়ে পড়লেও নাবালিকারা যাতে স্কুলত্যাগ না করে তার জন্য সরকার আইন বদল করেছিল। কিন্তু তারপরেও স্কুলছুটের সংখ্যাটা অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। আর করোনা এবং অমিক্রনের কারণে স্কুলবন্ধ থাকায় নাবালিকারা গর্ভে সন্তান ধারণ করছেন। সরকার রীতিমতো চিন্তায়।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours