দীপঙ্কর মণ্ডল: ধীরে ধীরে অনেকটাই স্বাভাবিক হয়েছে রাজ্যের করোনা (Coronavirus) পরিস্থিতি। ফলে স্কুল কবে খুলবে, সেই অপেক্ষায় পড়ুয়া-অভিভাবকরা। সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) এ বিষয়ে আশ্বস্ত করলেন রাজ্যবাসীকে। জানালেন, স্কুল খোলার পক্ষেই রাজ্য।চলতি বছরের শুরুতে হু হু বাড়তে শুরু করেছিল রাজ্যের করোনা সংক্রমণ। যার ফলে রাজ্যবাসীর স্বার্থে কড়া বিধিনিষেধের পথে হেঁটেছিল রাজ্য। প্রথমেই বন্ধ করে দেওয়া হয়েছিল স্কুল। তারপর বেশ কিছুদিন পেরিয়েছে। অনেকটাই কমেছে সংক্রমণ। ফলে শিথিল হয়েছে বিধিনিষেধ। কিন্তু স্কুল এখনও বন্ধ। ফলে বেশ কিছুদিন ধরে স্কুল খোলার দাবি জানাচ্ছিলেন পড়ুয়া, অভিভাবক-সহ বিভিন্ন মহল। চিকিত্‍সকদের একটি অংশ বলেছে, টানা বাড়িতে থাকার ফলে মানসিক অবসাদে ভুগছে ছাত্রছাত্রীরা।


স্কুল খোলা নিয়ে মাঠে নেমেছেন রাজনীতিকরাও। বিরোধীদের প্রশ্ন, বার, পার্লার, সেলুন-সহ বিনোদনের সব জায়গা খোলা। তবে স্কুল বন্ধ কেন? রাজ্যের শাসকদলের বক্তব্য ছিল, সরকার যত তাড়াতাড়ি সম্ভব স্কুল কলেজ খোলার পক্ষে। কিন্তু ছাত্রছাত্রীদের ক্ষেত্রে কোনওরকম ঝুঁকি নেওয়ার পথে রাজ্য সরকার যেতে চায় না। সেই কারণেই বাস্তব পরিস্থিতি দেখে নেওয়া হচ্ছে। অন্য কোনও প্রতিষ্ঠান আর স্কুল-কলেজের তফাত্‍ আছে। এটা যাঁরা বোঝেন না, তাঁদের দায়িত্বজ্ঞানের অভাব আছে।

এই পরিস্থিতিতে সোমবার স্কুল খোলা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ফের জানালেন, রাজ্য স্কুল খোলার পক্ষেই। তবে ভাবনা চিন্তা করে সিদ্ধান্ত নিতে হবে। এর সঙ্গে পড়ুয়াদের স্বার্থ জড়িয়ে রয়েছে। স্কুল খোলার সিদ্ধান্তের বিষয়টা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানাবেন বলেই এদিন জানিয়েছেন ব্রাত্য।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours