জি-২০ বৈঠকে যোগ দিতে রোমে (Rome) গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতালি (Italy) সফরের দ্বিতীয় দিনেও ঠাসা কর্মসূচিতে অংশ নিয়েছিলেন তিনি। এরপর গতকাল পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেন মোদি। শুধু তাই নয়, ফ্রান্স প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁর (Emmanuel Macron) সঙ্গে আলিঙ্গন করতেও দেখা যায় তাঁকে। আর ঠিক কিছুক্ষণ পরই ফ্রান্স প্রেসিডেন্টকে দেখা গেল হিন্দিতে একটি টুইট করতে।টুইটে কী লিখেছেন ম্যাক্রোঁ?

‘আমরা আশাবাদী যে ভারতের সঙ্গে পরিবেশ,স্বাস্থ্য ও উদ্ভাবনী সংক্রান্ত বিভিন্ন বিষয়ে কাজ এগিয়ে নিয়ে যাব । এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও দুই দেশ একসঙ্গে কাজ করব।’










এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী মোদী ভারত ও ফ্রান্সের বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা আরও জোরদার করার কথা আলোচনা করেন। ইম্যানুয়েল ম্যাক্রোঁকে বন্ধু সম্বোধন করে টুইটে মোদী লেখেন,” বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগীতা বৃদ্ধি ও দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ককে আরও মজবুত করাই আমাদের উদ্দেশ্যে। এর পাশাপাশি আরও একাধিক বিষয়ে আলোচনা হয়েছে আমাদের মধ্যে ।”

বিশ্বের তাবড় তাবড় রাষ্ট্রনেতারা এখন রোমে। রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ।বাইডেন, বরিসদের সঙ্গে খোশমেজাজে সময়ও কাটাতে দেখা যায় নমোকে।

গতকাল প্রধানমন্ত্রীর দফতর থেকে টুইটারে কিছু ছবি শেয়ার করা হয়। আর এই ছবি থেকেই স্পষ্ট, আন্তর্জাতিক আঙিনায় ভারতের অবস্থান এখন কতটা গুরুত্বপূর্ণ। জি-২০ সদস্য দেশগুলির রাষ্ট্রনেতারা একসঙ্গে একটি ছবিও তোলেন। সেই ছবিও নরেন্দ্র মোদী শেয়ার করেছেন তাঁর টুইটার হ্যান্ডেলে।

এর আগে রোম সফরে গিয়ে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাত্‍ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রথমবার পোপের মুখোমুখি হলেন তিনি। ঘণ্টা খানেক মিনিটের বৈঠক হয় তাঁদের মধ্যে। জলবায়ু পরিবর্তন সহ একাধিক বিষয়ে তাঁদের মধ্যে কথা হয়েছে বলে জানিয়েছেন মোদী। পোপকে ভারতে আমন্ত্রন জানিয়েছেন মোদী। গতকাল রোম সফরের দ্বিতীয় দিন ছিল প্রধানমন্ত্রীর।

সূত্রের খবর, পোপ এবং মোদীর বৈঠক হওয়ার কথা ছিল ২০ মিনিট ধরে । যদিও সেই বৈঠক এক ঘণ্টা চলেছে। একাধিক বিষয়ে নিয়ে পোপ এবং মোদীর আলোচনা হয়েছে। আলোচনায় উঠে এসেছে জলবায়ু পরিবর্তন এবং দারিদ্র্য দূরবীকরণের মতো বিষয়ও।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours