টোকিও অলিম্পিক থেকে ভূরি ভূরি পদক আনবেন ভারতীয় শ্যুটাররা, এমনটাই আশা ছিল ক্রীড়াপ্রেমীদের। পদক তো দূরে থাক, এক সৌরভ চৌধুরী ছাড়া কেউ যোগ্যতাঅর্জন পর্ব পেরিয়ে ফাইনালেই পৌঁছাতে পারেনি। দলে মনু ভাকের, ইলাভেনিল ভালারিভান, তেজস্বিনী সাওয়ান্ত, অঞ্জুম মুদগিল, অপূর্বী চান্দেলার মতো প্রতিভার ছড়াছড়ি। তা সত্ত্বেও অলিম্পিকের মতো মঞ্চে নিজেদের প্রমাণ করতে একেবারেই ব্যর্থ ভারতীয় শ্যুটাররা।

আজকে পুরুষদের ৫০ মিটার এয়ার রাইফেল থ্রি পজিশানেও চূড়ান্ত হতাশ করলেন দুই ভারতীয় প্রতিযোগীই। টোকিও অলিম্পিকে এটিই ভারতীয় শ্যুটারদের শেষ ইভেন্ট ছিল। অন্তিম আশার প্রদীপটিও নিভে গেল যোগ্যতাঅর্জন পর্বে। তরুন ঐশ্বর্য প্রতাপ সিং তোমার ও অভিজ্ঞ সঞ্জীব রাজপুত দুজনের কেউ ফাইনালে অংশগ্রহনের যোগ্যতা অর্জন করতে পারলেন না।



সোমবার সকালের শুরুটা অবশ্য আশা জাগিয়েই করেছিলেন ঐশ্বর্য প্রতাপ। নিলিংয়ের চারটে সেটে দুর্দান্ত ৩৯৭ স্কোর করে ক্রমতালিকার প্রথম দিকে জায়গা করে নেন বিশ্ব র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর স্থানাধিকারী এই তরুন শ্যুটার। ঐশ্বর্য প্রতাপ পরের হাই স্কোরিং প্রোণ রাউন্ডটিতে একেবারেই মধ্যম মানের ৩৯১ স্কোর করায় বাকি প্রতিযোগীরা তাকে ফেলে এগিয়ে যান। শেষ রাউন্ড, স্ট্যান্ডিংয়ে মিরাক্যাল করে দেখাতে না পারলে ফাইনালে জায়গা পাওয়ার সম্ভাবনা ছিল না ঐশ্বর্য প্রতাপের। স্ট্যান্ডিংয়ে তার স্কোর ৩৭৯। তিনটি পোজিশনে মোট ১১৬৭ স্কোর নিয়ে তালিকার ২১ নম্বরে শেষ করলেন সম্ভাবনাময় তরুন শ্যুটার।


নিজের তৃতীয় অলিম্পিকে অংশ নেওয়া সঞ্জীব রাজপুত শেষ করেছেন আরো নীচে, ক্রমতালিকার ৩২ তম স্থানে। তিনি নিলিং, প্রোনিং, স্ট্যান্ডিং প্রতিটিতেই বাকি প্রতিযোগীদের থেকে অনেকটা কম স্কোর করে মোট ১১৫৭ স্কোর করেন।

তালিকার প্রথম আটে থাকা প্রতিযোগী ফাইনালে অংশগ্রহনের যোগ্যতা পাবেন। ১১৮৩ স্কোর করে যোগ্যতাঅর্জন পর্বে শীর্ষস্থানে রয়েছেন রাশিয়ার সের্গেই কামেনস্কি। ১১৭৬ স্কোর নিয়ে অষ্টম স্থান থাকা বেলারুশের ইউরি ফাইনালের শেষ যোগ্যতাটা অর্জন করেন।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours