গত বার দুয়ারে সরকার কর্মসূচিতে স্বাস্থ্যসাথী প্রকল্পের ব্যাপারে আমজনতার বিশেষ আগ্রহ লক্ষ করা গিয়েছিল। এ বার দুয়ারে সরকারের শিবিরে 'লক্ষ্মীর ভান্ডার' প্রকল্পের উপরে বিশেষ জোর দেওয়ার নির্দেশ দিল রাজ্য। শুক্রবার ভিডিয়ো-মাধ্যমে জেলা প্রশাসনগুলির সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।


১৬ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত দুয়ারে সরকারের শিবির চলবে। সরকার মনে করছে, এ বার 'লক্ষ্মীর ভান্ডার' প্রকল্প নিয়ে মানুষের বাড়তি আগ্রহ থাকতে পারে। স্বাস্থ্যসাথী কার্ড, আধার কার্ডের নম্বর দিয়ে আবেদন করতে হবে আবেদনকারীকে। ব্যাঙ্কের বইও দিতে হবে। দুয়ারে সরকার শিবিরের শেষে সেই সব আবেদনপত্র যাচাই করা হবে। তার জন্য ১৫ দিনের সময়সীমা রাখা হয়েছে। এই প্রকল্পে পরিবারের ২৫-৬০ বছর বয়সি মহিলারা আবেদন করতে পারবেন। সাধারণ শ্রেণিভুক্ত মহিলারা মাসে ৫০০ এবং তফসিলি জাতি বা জনজাতিভুক্ত মহিলারা ১০০০ টাকা পাবেন। সরকারি বা স্থায়ী চাকরি করলে অথবা পেনশনভোগী হলে এই সুবিধা মিলবে না।

জেলা প্রশাসনগুলি জানাচ্ছে, ওই একই সময়ে পাড়ায় সমাধান কর্মসূচিও শুরু হচ্ছে। ওই কর্মসূচিতে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত অর্থসীমার কাজ পাড়ায় বসেই করে দেওয়া হবে। তার বেশি অর্থের কাজ হলে তা পাঠিয়ে দেওয়া হবে সংশ্লিষ্ট দফতরে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours