মহানুভবতা বোধহয় একেই বলে। যে অলিম্পিক থেকে পদক জিততে অ্যাথলিটদের সারা জীবনের পরিশ্রম কাজে আসে, যে গেমসে অংশ নিতে চার বছর অপেক্ষায় থাকেন ক্রীড়াবিদরা, সেই প্রতিযোগিতা থেকে পদক জিতেও তা নিলামে তুললেন ক্যানসারকে হারানো পোল্যান্ডের অ্যাথলিট। টোকিও গেমসে মহিলাদের জ্যাভলিন থ্রো ইভেন্ট থেকে জেতা রুপো এক শিশুর জটিল অস্ত্রোপচারের জন্য অর্থ সংগ্রহে হেলায় নিলামে তুললেন মারিয়া আন্দ্রেজচিক।

মাত্র দুই সপ্তাহ আগে টোকিও অলিম্পিকে মহিলাদের জ্যাভলিন থ্রো ইভেন্ট থেকে রুপো জিতেছিলেন তিন বছর আগে ক্যানসারে আক্রান্ত হওয়া পোল্যান্ডের মারিয়া। মনে স্বপ্নপূরণের একরাশ উচ্ছ্বাস এবং গর্ব নিয়েই তিনি দেশে ফিরেছিলেন। পোল্যান্ডের মানুষ, নিজের পরিবার, আত্মীয়, বন্ধুদের সঙ্গে তিনি নিজের সাফল্য ভাগ করে নিয়েছিলেন। আগামী অলিম্পিকের একই ইভেন্ট থেকে কীভাবে সোনা জেতা যায়, তার পরিকল্পনা আঁকতেও শুরু করেছিলেন মারিয়া। এমনই সময় এক উদ্বেগজনক খবর তাঁর জীবনযাত্রার ভাবনাই পাল্টে দেয়। মারিয়ার মনে পরে যায় ক্যানসারের বিরুদ্ধে তাঁর নিজের জীবনযুদ্ধের কথা।

দেশের ফেরার কিছুদিন পরেই মারিয়া জানতে পারেন আট মাসের শিশু মিলোসজেক মালিসার কথা। যে হৃদযন্ত্রের জটিল সমস্যায় আক্রান্ত। অবিলম্বে অস্ত্রোপচার করা না হলে ওই শিশুর জীবন সংশয় হতে পারে বলে জানিয়ে দিয়েছেন ডাক্তাররা। কিন্ত ইউরোপীয় ইউনিয়নের কোনও বড় হাসপাতাল এই জটিল ও ব্যয়বহুল অস্ত্রোপচার করতে রাজি হচ্ছে না বলে জানা যায়। শেষে আমেরিকার স্ট্যান্ডফোর্ড মেডিক্যাল সেন্টার, মালিসার কেস স্টাডি করে এই ঝুঁকি নিতে রাজি হয়েছে। তবে সেই অস্ত্রোপচারের জন্য যে খরচের কথা উল্লেখ করা হয়েছে, তা জোগাড় করতে অপারগ হয়েছেন আট মাসের শিশুপুত্রের বাবা-মা।

মিলোসজেক মালিসার হৃদযন্ত্রে অস্ত্রোপচারের জন্য প্রয়োজন ৩৮৫,০০০ ডলার। শিশুর অভিভাবকদের নিজেদের জমানো টাকা ছাড়া ফান্ড রেইসাররা বিভিন্ন মানুষের দুয়ারে কড়া নেড়ে যে অর্থ সংগ্রহ করতে পেরেছেন, তাতে অর্ধেক রাস্তা পেরোনো সম্ভব হয়েছে। এদিকে হাত থেকে সময়ও বেরিয়ে যাচ্ছিল জলের মতো। আর কোনও উপায় না দেখে সোশ্যাল মিডিয়ায় নিজেদের অবস্থার কথা জানিয়ে পোস্ট করেছিলেন ওই শিশুর বাবা-মা। সেটি টোকিও গেমস থেকে রুপোর পদক জিতে ফেরা পোল্যান্ডের মারিয়া আন্দ্রেজচিকের নজরে পড়তেই তিনি এ ব্যাপারে বিশেষভাবে উদ্যোগী হন।

আট বছরের শিশুর জন্য সোশ্যাল মিডিয়ায় লম্বা পোস্ট লেখেন মারিয়া। জানান যে মিলোসজেক মালিসার অস্ত্রোপচারের জন্য অর্থ সংগ্রহ করতে তিনি টোকিও গেমস থেকে জেতা নিজের রুপোর পদক নিলামে তুলতে চান। বহু মানুষ মারিয়ার আবেদনে সাড়া দেন। শেষে পোল্যান্ডের সুপার মার্কেট চেইন জাবকা পোলসা পদকটি ১২৫,০০০ ডলারের বিনিময়ে কেনে। যদিও মারিয়ার হাতে সেই পদক ফেরত দিয়ে ওই শিশুর জন্য এমনিই বড় অঙ্কের অর্থ খরচ করার কথা জানিয়েছে জাবকা।

উল্লেখ্য ২০১৬ সালের রিও অলিম্পিকের জ্যাভলিন থ্রো ইভেন্ট থেকে একচুলের জন্য পদক হাতছাড়া হয়েছিল মারিয়া আন্দ্রেজচিকের। ২০১৮ তিনি বোন বা হাড়ের ক্যানসারে আক্রান্ত হন। কেমোথেরাপি না নিয়ে কেবল এক সফল অস্ত্রোপচার ও মনের জোরে এই পরিস্থিতি থেকে বেরিয়ে টোকিও অলিম্পিকের পোডিয়াম পর্যন্ত সক্ষম হন মারিয়া। সদ্য শেষ হওয়া অলিম্পিকে ৬৪.৬১ মিটার দূরত্বে জ্যাভলিন ছুঁড়ে রুপো জেতেন পোল্যান্ডের অ্যাথলিট।






Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours