আচমকা দুঃসময় ঘনিয়ে এসেছিল। চোখের সামনে কালো অন্ধকারের মতো রাত নেমে এসেছিল হঠাত্‍। মাত্র ১৬ বছর বয়সে বাবা-মাকে হারিয়ে এমন কঠিন সময়ের মধ্যে দিয়ে পাড় করেছে চলতি শিক্ষাবর্ষের সিবিএসই-তে প্রথম ভানিশা পাঠক। কোভিডে আক্রান্ত হয়েছিল তাঁর বাবা, মা দুজনেই। হাসপাতালে চিকিত্‍সাধীন হওয়ার সময় শেষবারের মতো তাঁদের দেখতে পেয়েছিলেন ভানিশা। ছোট ভানিশা এবং তার ভাইকে বলে যাওয়া হয়েছিল, শুধু চেকআপ করতে যাচ্ছেন তাঁরা। কিন্তু তারপর আর ফেরা হল। সহপাঠীরা যখন পড়াশোনায় বুঁদ, তখন পরিবার হারিয়ে ভাইকে জড়িয়ে স্থবির হয়ে গিয়েছিল ভানিশা।

কিন্তু দুঃসময় এলেও, তা কাটিয়ে বাবা, মায়ের স্বপ্নপূরণের লক্ষ্যে অবিচল থেকেছে সে। দিনরাত এক করে পড়াশোনা করেছে। ভবিষ্যতে ভাইয়ের দায়িত্বও তাকে নিতে হবে। এই লক্ষ্যে সে পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়াতে চায়। ভেলের কার্মেল কনভেন্টের ছাত্রী ভানিশা। সিবিএসই দশম শ্রেণির পরীক্ষায় ৯৯.৮ শতাংশ নম্বর পেয়ে আরও দু'জনের সঙ্গে ভোপালের মধ্যে প্রথম হয়েছে সে। ইংরেজি, সংস্কৃত, বিজ্ঞান ও সোশ্যাল সাইয়েন্সে ১০০ এবং অঙ্কে পেয়েছে ৯৭ পেয়েছে ভানিশা।

প্রথম হওয়ার পর সংবাদমাধ্যমকে ভনিশা জানিয়েছে, 'বাবা, মাকে হারিয়ে মানসিক পরিস্থিতি এমন হয়ে গিয়েছিল যে আমার মনে হচ্ছিল জীবনে সব কিছু যেন হারিয়ে যাচ্ছে। সত্যি বলতে, একেবারে দিশাহারা হয়ে পড়ছিলাম আমি।' কিন্তু ছোট ভাইয়ের মুখের দিকে তাকিয়ে নিজেকে ফের শক্ত করে তোলে ভানিশা। আইআইটি বা ইউপিএসসি পরীক্ষা পাশ করুক ভানিশা, এটাই ছিল বাবা, মায়ের স্বপ্ন। তাঁদের হারিয়ে ফেললেও, স্বপ্নপূরণের জন্য মন শক্ত করে এগিয়ে চলেছে এই ১৬ বছরের মেয়ে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours