এবার তালিবান কাবুল দখল করার পর বাগরাম এবং পুল-এ-চাখরি জেল থেকে বন্দিদের ছেড়ে দেয়। সন্ত্রাসদমন শাখার এক আফগান আধিকারিকের দাবি, ওই দুই জেলে তালিবান, আল-কায়দা, আইএস এবং সাধারণ অপরাধী-সহ প্রায় ৫ হাজার কয়েদি ছিল। আমেরিকার গোয়েন্দারা আশঙ্কা প্রকাশ করেছে, যে হেতু আইএস-এর সঙ্গে তালিবানের মতবিরোধ রয়েছে, তাই এই সুযোগে আইএস-এর সদস্যরা হামলা চালাতে পারে।

তাছাড়া আফগানিস্তানে আইএস-এর প্রচুর স্লিপার সেল রয়েছে। হামলার আশঙ্কাকে যা এক ধাক্কায় বাড়িয়েছে।তালিবান আতঙ্কের মধ্যে আরও একটা নতুন আতঙ্ক মাথাচারা দিতে শুরু করেছে কাবুলে। আমেরিকার প্রতিরক্ষার মন্ত্রকের এক আধিকারিকের দাবি, কাবুল বিমানবন্দরে বড়সড় হামলা চালাতে পারে ইসলামিক স্টেট-খোরাসান (আইসিস-কে) জঙ্গিগোষ্ঠী।



এই পরিস্থিতির কথা বিবেচনা করেই আমেরিকানদের বিমানবন্দরের বাইরে অপেক্ষা না করার পরামর্শ দিয়েছে বাইডেন প্রশাসন। এক বিবৃতি জারি করে কাবুলে আমেরিকার দূতাবাসের তরফে বলা হয়েছে, "নাগরিকদের নিরাপত্তার স্বার্থে বিমানবন্দরের বাইরে থেকে চলে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। যত ক্ষণ না সরকার থেকে কোনও নির্দেশ আসে, তত ক্ষণ ওই এলাকা এড়িয়ে যাওয়াই ভাল।"২০১৬-তেও কাবুলে আত্মঘাতী হামলা চালিয়েছিল আইসিস-কে। এই জঙ্গিগোষ্ঠী তালিবানকে তাদের শত্রু বলে মনে করে। তালিবানও আশঙ্কা প্রকাশ করেছে, তাদের উপর দায় চাপাতে অন্য কোনও গোষ্ঠী এই পরিস্থিতির সুযোগে হামলা চালাতে পারে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours