নাবিকদের এক সংগঠন দাবি করেছে, চীন-গামী বাণিজ্যিক জাহাজগুলো থেকে কাজ হারাচ্ছেন ভারতীয় কর্মীরা। কারণ, চীন নাকি ভারতীয় কর্মী থাকা জাহাজগুলোকে তাদের বন্দরে ভিড়তে দিচ্ছে না। এ নিয়ে এক অঘোষিত নিষেধাজ্ঞা জারি করেছে বেজিং, দাবি নাবিক সংগঠনটির।

দ্য অল ইন্ডিয়া সিফেয়ারার অ্যান্ড জেনারেল ওয়ার্কার্স ইউনিয়ন জানিয়েছে, তারা এই অঘোষিত নিষেধাজ্ঞা নিয়ে কেন্দ্রীয় বন্দর, জাহাজ এবং জলপথ মন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালকে একটি চিঠি পাঠিয়েছে। চিঠি পাঠানো হয়েছে ডিরেকটর জেনারেল অফ শিপিং এবং বৈদেশিক বিষয়ক মন্ত্রককেও। চিঠিতে বলা হয়েছে, চীনের এই পদক্ষেপে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে প্রায় ২১,০০০ কর্মী কর্মসংস্থান হারানোর মুখে। ইউনিয়নের কার্যকরী সভাপতি অভিজিত স্যাঙ্গল বলেছেন, 'আমাদের নাবিকদের বিচ্ছিন্ন করে দিয়ে নিজেদের লোকদের সুবিধা পাইয়ে দিতে এই কৌশল নিচ্ছে চীন। আমি আলাদা করে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে একটি চিঠি পাঠিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছি।' অভিজিত আরও জানান, এ বছরের গোড়াতে একই সমস্যা হয়েছিল। ভারতীয় ক্রু থাকায় দুটি বিদেশি জাহাজকে চীনের বন্দরে ভিড়তে দেওয়া হয়নি। ৪০ জন ভারতীয় ক্রু চীনের স্থলভাগ থেকে দূরে আটকে পড়েছিলেন।
এদিকে শিপিং-এর ডিজি অমিতাভ কুমার বলছেন, এ চীন অথবা বিদেশ মন্ত্রকের তরফে এমন কোনও নিষেধাজ্ঞার সরকারি খবর পাননি তাঁরা। ২১,০০০ কর্মী কাজ হারাতে পারেন, এমন তথ্যও তাঁদের কাছে নেই। অমিতাভ কুমারের কথায়, 'এগুলো কারও কারও ব্যক্তিগত মতামত, আমরা প্রত্যেকের মতামত নিয়ে মাথা ঘামাতে পারি না।'
আবার ন্যাশনাল শিপিং বোর্ডের সদস্য ক্যাপ্টেন সঞ্জয় পরাশর কিন্তু বলছেন, চীন এখন জোর খাটাচ্ছে। বিদেশি জাহাজ সংস্থাগুলোকে তারা তাদের নির্দেশমতো চলার হুঁশিয়ারি দিয়েছে। হুঁশিয়ারি হল, জাহাজে কোনও ভারতীয় ক্রু রাখা যাবে না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours