২৬২ তালিবান জঙ্গিদের ২৪ ঘণ্টায় খতম করল আফগান সেনা। ১৭৬ তালিবান জঙ্গি জখম হয়েছে এবং ২১টি আইডি নিষ্ক্রিয় করা হয়েছে, জানিয়েছে আফগান সরকার। তালিবান জঙ্গিদের বাড়বাড়ন্ত রুখতে গোটা দেশেই কার্ফু জারি করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে এমনই খবর। রাজধানী কাবুল ও দু-একটি প্রদেশ ছাড়া রাত ১০ থেকে ভোর ৪টে পর্যন্ত কোনও চলাফেরার উপর নিষেধাজ্ঞা জারি রয়েছে।

মার্কিন সেনা প্রত্যাহারের সঙ্গে সঙ্গে তালিবানি দাপট বেড়েছে আফগানিস্তানে। ফলে গত দুমাসে লাগাতার তালিবান জঙ্গি ও আফগান সেনার লড়াই অব্যাহত। আধা আফগানিস্তানের উপর দখল জারি করতে সক্ষম হয়েছে তালিবান। ফলে বেড়েছে সাধারণ মানুষের উপর জঙ্গি অত্যাচার। গত ২০ বছর মার্কিন সেনা মোতায়নের ফলে অনেকটাই কোণঠাসা ছিল তালিবান জঙ্গিরা। তবে পরিস্থিতি পাল্টাতেই ময়দানে নেমে পড়েছে তারা। দখল নিতে শুরু করেছে একের পর এক প্রদেশ।


তালিবান জঙ্গিদের এবার শক্ত হাতে মোকাবিলা করছে আফগান সরকার। লড়াই থামাতে এবং তালিবানদের সায়েস্তা করতে ৩১টি প্রদেশে কার্ফু জারি করেছে সরকার। তবে এর থেকে বাদ রাখা হয়েছে কাবুল, পানশির এবং নগরহারকে। অন্যদিকে কান্দাহার দখল করতে উদ্যত তালিবানদের সঙ্গে চলেছে আফগান সেনার মুহুর্মুহ গুলির লড়াই। মার্কিন সেনার পক্ষ থেকেও বিমান হামলা করা হয়েছে। সরকারি ভাবে ৩১ অগাস্ট শেষ হচ্ছে মার্কিন সেনার অপরেশন। ফলে তার পরবর্তী সময়ে কী হবে দেশের, তা মাথা ব্যথার কারণ হচ্ছে আফগান সরকারের।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours