বড় ধাক্কা খেল সিরাম ইনস্টিটিউট। দুই বছর থেকে ১৭ বছর বয়সীদের জন্য সংস্থার কোভাভ্যাক্স টিকার দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়ালে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি। এদিকে, আপত্‍কালীন পরিস্থিতিতে ব্যবহারের জন্য জাইডাস ক্যাডিলা তাদের কোভিড ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়ার অনুমতি চাইল কেন্দ্রের কাছে।


সরকারী প্যানেল কী জানিয়েছে?এদিকে, সরকারী প্যানেল জানাচ্ছে কোভিড ১৯ নিয়ে আগে কোভাভ্যাক্সের প্রাপ্ত বয়স্কদের নিয়ে ট্রায়াল শেষ করুক সিরাম। এর আগে ৯২০ জন শিশুকে নয়ে কোভাভ্যাক্সের ট্রায়াল শুরুর জন্য আবেদন করে সিরাম ইনস্টিটিউট। সেই আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের বিশেষজ্ঞ কমিটি এই বার্তা দিয়েছে।

সিরাম ইনস্টিটিউট কী জানিয়েছে?এদিকে, এর আগে সিরাম ইনস্টিটিউট জানিয়েছিল যে ২ থেকে ১১ বছর বয়সীদের মধ্যে ৪৬০ জনকে নিয়ে তারা ট্রায়াল শুরু করতে চায়। অন্যদিকে ১২ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে ৪৬০ জনকে নিয়ে তারা শুরু করতে চেয়েছিল ট্রায়াল।

ফোকাসে জাইডাস!এদিকে আপত্‍কালীন ব্যবহারের ক্ষেত্রে তাদের ভ্যাকসিন ব্যবহারের অনুমতি চেয়ে এদিন আবেদন জানিয়েছে জাইডাস ক্যাডিলা। আপাতত তাদের ১২ কোটি ডোজ পর্যন্ত তাদের টিকা ব্যবহারের পরিকল্পনা রয়েছে। জাইডাসের এই ভ্যাকসিনের নাম জাইকোভ ডি।

জাইডাসের ক্লিনিক্যাল ট্রায়াল




সংস্থা এখনও পর্যন্ত ভারতে বিপুল সংখ্যক মানুষের দেহে ভ্যাকসিনের ট্রায়াল চালিয়েছে। এই প্রথমবার ১২ থেকে ১৮ বছর বয়সীদের শরীরেও ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে। জানা গিয়েছে ভ্যাকসিনের এফিকেসি ৬৬.৬ শতাংশ। ভ্যাকসিনের ফেজ থ্রি ট্রায়ালেও আশাতীত ফল এই ভ্যাকসিন পেয়েছে বলে জানা গিয়েছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours