ফাইজ়ার টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হচ্ছে বাংলাদেশে । সোমবার প্রথমে ৩৬০ জনকে পরীক্ষামূলক ভাবে এই টিকা দেওয়া হবে বলে জানিয়েছে সে দেশের স্বাস্থ্য অধিদফতর। টিকাপ্রাপকদের ৭-১০ দিন পর্যবেক্ষণের পর সামগ্রিক টিকাকরণ কর্মসূচি শুরু হবে বলে জানা গিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্য়ালয়-সহ মোট ৩টি হাসপাতালে ৩৬০ জনকে পরীক্ষামূলক টিকা দেওয়া হবে।

এর আগে বাংলাদেশে কোভিশিল্ড ও সিনোফার্মের টিকার প্রয়োগ হয়েছে। তৃতীয় টিকা হিসেবে প্রয়োগ শুরু হতে চলেছে ফাইজ়ারের। বাংলাদেশে গত ২৭ জানুয়ারি কুমিরটোলা জেনারেল হাসপাতালের নার্স রুনু ভেরোনিকা কস্তাকে কোভিশিল্ড পরীক্ষামূলক প্রয়োগ হয়।

তারপর ৭ ফেব্রুয়ারি সারা দেশে জাতীয় টিকাকরণ শুরু হয়। কিন্তু পরবর্তীকালে টিকার ঘাটতির জন্য স্তব্ধ হওয়ার অবস্থা হয় বাংলাদেশের টিকাকরণের।

গত শনিবার থেকে বাংলাদেশে শুরু হয়েছে সিনোফার্মের করোনা টিকাকরণ। চিন থেকে উপহার হিসেবে আসা ১১ লক্ষ সিনোফার্মের ডোজ় দিয়ে আপাতত টিকাকরণ চলছে। ইতিমধ্যেই ৩১ মে ফাইজ়ারের ১ লক্ষ ৬২০ ডোজ় টিকা এসেছে বাংলাদেশে। আপাতত সেই টিকা দিয়েই ফাইজ়ারের টিকাকরণ হবে। উল্লেখ্য, ভারতেও ফাইজ়ারের সঙ্গে কেন্দ্রের আলোচনা চলছে। এ দেশেও এই টিকার আপদকালীন অনুমোদন নিয়ে জল্পনা রয়েছে চিকিত্‍সক মহলে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours