ট্রেনে কলকাতা থেকে ঢাকা এবার মাত্র সাড়ে ৩ ঘণ্টায়!

এই সময় ডিজিটাল ডেস্ক: সুকুমার রায়ের ‘হযবরল’ গল্পে কাকটি যে হিসাব দিয়েছিল তাতে মাত্র দেড় ঘণ্টায় কলকাতা থেকে তিব্বত পৌঁছে যাওয়া যায়। ‘কলকাতা, রানাঘাট, ডায়মন্ড হারবার, তিব্বত। ব্যাস!’ সে তো গল্পের হিসেব। কতকটা তেমনটাই ঘটতে চলেছে। এবার ঢাকা থেকে আসা যাবে কলকাতা। সময় লাগবে মাত্র সাড়ে তিন ঘণ্টা। শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই হতে চলেছে। এর জন্য অপেক্ষা করতে হবে আর মাত্র বছর তিনেক।
মূলত চিকিৎসার কারণে বাংলাদেশ থেকে অনেক মানুষ আসেন কলকাতা। এছাড়াও আরও নানা কারণেই আসতে হয় ওপার বাংলার বাসিন্দাদের। ঢাকা থেকে কলকাতা বাস থাকলেও, বেশিরভাগ মানুষের পছন্দ রেলপথ। কারণ, সড়কপথে যেতে প্রায় সারাদিন লেগে যায়। সঙ্গে থাকে পদ্মাতীরে ফেরির জন্য দীর্ঘ লাইনের অপেক্ষা। বর্তমানে ‘মৈত্রী এক্সপ্রেসে’ কলকাতা থেকে ঢাকা যাতায়াতে সময় লাগে কমপক্ষে ১০ ঘণ্টা।
পদ্মা সেতুর নির্মাণকাজ শেষ হলে কলকাতা স্টেশন থেকে বনগাঁ জংশন হয়ে হরিদাসপুর সীমান্ত দিয়ে বেনাপোল হয়ে যশোর, নড়াইল, ফরিদপুরের ভাঙা হয়ে ঢাকা পৌঁছতে পারবে ট্রেনটি। এই রুটের দূরত্ব দাঁড়াবে প্রায় ২৫১ কিলোমিটার। যা পার করতে মৈত্রী এক্সপ্রেসের গতিতে সাড়ে তিন ঘণ্টার বেশি সময় লাগার কথা নয়।
বাংলাদেশের রেলমন্ত্রী মহম্মদ নূরুল ইসলাম সুজন বলেন, ‘পদ্মা নদীর ওপরে রেল সেতু নির্মাণ কাজ শেষ হবে ২০২৪ সালের মার্চে। বর্তমানে মৈত্রী এক্সপ্রেসে ঢাকা থেকে কলকাতা যাতায়াতে সময় লাগে কমপক্ষে ১০ ঘণ্টা। এই রেলসেতু চালু হলেই এই দূরত্ব অতিক্রমে সময় লাগবে মাত্র সাড়ে তিন ঘণ্টা।’ তিনি আরও বলেন, ‘ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে ঢাকা হয়ে কলকাতা যেতে ট্রেনে সময় লাগবে মাত্র ছয় ঘণ্টা’। বর্তমানে ট্রেনে আগরতলা থেকে কলকাতা যেতে সময় লাগে ৩০ ঘণ্টারও বেশি।
জাজিরার মধ্যে অবস্থিত মূল সেতুর কাজ এগিয়েছে প্রায় ৯৩ শতাংশ। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮৬ শতাংশ। দোতলা মূল পদ্মা সেতুর নীচ দিয়ে হচ্ছে রেলপথ। প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় ৪০ হাজার কোটি টাকা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours