জাতীয় পরিমাপ বিদ্যা সম্মেলনের উদ্বোধনী ভাষণেও নরেন্দ্র মোদীর কথায় উঠে এল ‘আত্মনির্ভর ভারতের কথা। তিনি বললেন, ভারতে প্রস্তুত দ্রব্যের বিশ্ব জুড়ে চাহিদা তৈরি করা এখন ভারতের মূল লক্ষ্য। দেশের বিজ্ঞানীদের সাফল্যের কথা তুলে ধরে তিনি বলেন, ‘‘ভারতে এমন জিনিস তৈরি করতে হবে, যাতে ভারতীয় দ্রব্যের চাহিদা বিদেশে তৈরি হয়। রফতানিতে অনেকটা এগিয়ে যেতে হবে দেশকে।’’ একই সঙ্গে মোদী ঘোষণা করলেন, বিশ্বের বৃহত্তম টিটাকরণের কাজ শীঘ্রই শুরু হতে চলেছে ভারতে।
তবে সেক্ষেত্রে শুধু আন্তর্জাতিক চাহিদার কথাই বলেননি মোদী, বরং অনেক বেশি করে তিনি জোর দিয়েছেন বিভিন্ন জিনিসের মানের উপর।বলেছেন, ‘‘শুধু চাহিদা তৈরি করলেই হবে না, সারা পৃথিবীতে ভারতীয় দ্রব্যের যাতে গ্রহণযোগ্যতা তৈরি হয়, সেটিও নজরে রাখতে হবে। সেই পথ দিয়েই ‘ব্র্যান্ড ইন্ডিয়া’ তৈরি হবে।’’
ভারতে গবেষণা নিয়েও সোমবার কথা বলেন মোদী। তাঁর কথায়, ‘‘কোনও গবেষণাই কখনও বৃথা যায় না। যেমন আত্মা চিরকালীন, গবেষণাও তেমনই। সেই কারণেই গবেষণার সামাজিক, অর্থনৈতিক গুরুত্ব বুঝতে হবে। তবে এ কথাও সত্যি যে অনেক গবেষণার গুরুত্ব সঙ্গে সঙ্গেই বোঝা যায় না। পরে বুঝতে হয়।’’মোদী ভাষণের শুরুতেই ভারতীয় বিজ্ঞানীদের ধন্যবাদ দেন। ভারতে দু’টি করোনা টিকা ছাড়পত্র পেয়েছে, সে নিয়ে বিজ্ঞানীদের ধন্যবাদ দেন মোদী। পাশাপাশি তিনি বলেন, ভারত পৃথিবীর বৃহত্তম করোনা টিকাকরণের প্রক্রিয়া শুরু করতে চলছে। যা বিশ্বের কাছে এক উদাহরণ তৈরি করবে। তিনি বলেন, বর্তমানে ভারত পৃথিবীর প্রথম ৫০টি উদ্ভাবনী শক্তিধর দেশের তালিকায় জায়গা করে নিয়েছে, সেটিও ভারতীয় বিজ্ঞানীদের জন্য। ভারতে উৎপাদন ক্ষেত্র ও প্রতিষ্ঠানের মধ্যে এক সুস্থ সংযোগের সম্পর্ক গড়ে উঠেছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours