মাঝে বেশ কয়েকদিনের বিরতির পর ফের মাটি কাঁপল ভারতের। মঙ্গলবার, উত্তরাখণ্ডের হরিদ্বারের কাছে মৃদু কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৩.৯। জানা গিয়েছে, এদিন সকাল ৯.৪১ মিনিটে ভূমিকম্প হয়।
ভূমিকম্পের জেরে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি বলে জানা গিয়েছে। তবে জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, ধারচুলা এলাকায় বড়সর ভূমিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে। এই এলাকা কূমায়ন হিমালয়ের পাদদেশে অবস্থিত। এও জানা গিয়েছে, হরিদ্বারের ২২ কিমি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে কম্পন অনুভূত হয়। মাটি থেকে ১০ কিমি গভীরে ছিল কম্পনের কেন্দ্রবিন্দু।প্রসঙ্গত, উত্তরাখন্ড এমনিতেই ভারতের ভূমিকম্পপ্রবণ এলাকাগুলির মধ্যে অন্যতম। চলতি বছরের বহুবার ভূমিকম্প অনুভূত হয়েছে এই হিমালয় ঘেরা রাজ্যে। ২৫ অগস্ট উত্তরকাশি জেলায় মৃদু কম্পন হয়েছি। রিখটার স্কেলে কম্পাঙ্ক ছিল ৩.৪। মূল কেন্দ্রবিন্দু ছিল তেহরি গারওয়ালে।
চিন সীমান্তের কাছে লিপু লেখের সঙ্গে সংযুক্ত উত্তরাখণ্ডের ধরচুলায় নতুন করে ভূমিকম্পের উত্‍সস্থল হিসেবে চিহ্ণিত করেছেন বিজ্ঞানীরা। কৈলাশ মানস সরোবরের সড়কপথ থেকে প্রায় ৪৫ কিমি দূরেই মাঝারি ও মৃদ ভূমিকম্পের একটি বিশাল ঘনত্বের এলাকা আবিষ্কার করেছেন গবেষকরা।বিজ্ঞানীরা জানিয়েছেন, ওই এলাকায় বর্তমানে মাঝারি মাত্রার কম্পন তৈরি হলেও অদূর ভবিষ্যতে তা উচ্চ-মাত্রার ভূমিকম্প হওয়া সম্ভাবনা রয়েছে।
প্রতিদিনই দেশের কোথাও না কোথাও ভূ কম্পন অনুভূত হচ্ছে। যা দেখে রীতিমতো আশঙ্কায় বিশেষজ্ঞরা। গত কয়েক মাসে একাধিক বার ভূমিকম্প হয়েছে জম্মু-কাশ্মীর, দিল্লি-সহ উত্তর ও উত্তরপূর্ব ভারতে। চলতি মাসে একই সঙ্গে কেঁপে উঠে ভারতের উত্তর-পূর্বের তিন রাজ্য। করোনার প্রকোপে যখন প্রাণ ওষ্ঠাগত, তখন গত ৭ মাসের মধ্যে গোটা দেশ বারবার ভূমিকম্পে কেঁপে উঠছে৷ বারবার মাটি নড়ে উঠতেই দিল্লি-সহ উত্তর ভারত আবার এদিকে উত্তর-পূর্বের বিস্তীর্ণ অংশে জল্পনা শুরু হয়েছে আগামী দিন নিয়ে৷ এ কি কোনও বড় ভূমিকম্পের আগে ট্রেলার দেখাচ্ছে প্রকৃতি? সামনে ভয়ানক ক্ষতি, এ কি তারই আভাস?
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours