বাইশ গজে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ এখন অতীত। সীমান্তের উত্তেজনা ছড়িয়ে পড়েছে খেলার মাঠেও। ভারত-পাকিস্তান রাজনৈতিক সম্পর্ক উঁচু তারে বাঁধা। ফলে আইসিসি টুর্নামেন্ট এবং এশিয়া কাপ ছাড়া সেভাবে আর দুই দেশ বাইশ গজে মুখোমুখি হয় না। এদিকে আইসিসি-র নতুন চেয়ারম্যান গ্রেগ বার্কলে যেন তেন প্রকারেণ ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ চালু করতে তত্পর। একই সঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন, যে কিছু কিছু ক্ষেত্রে তাদের নিয়ন্ত্রণের বাইরে।

সীমান্ত সমস্যার কারণে ২০১২-১৩ সালের পর আর ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ হয় নি। সেবার ভারত সফরে এসেছিল পাকিস্তান ক্রিকেট দল। দুই দেশের মধ্যে শেষবার টেস্ট সিরিজ হয়েছে ১৩ বছর আগে, ২০০৭-০৮ সালে। তিন টেস্টের সিরিজ খেলতে পাকিস্তান গিয়েছিল ভারতীয় দল। তারপর থেকে শুধুমাত্র আইসিসি টুর্নামেন্ট এবং এশিয়া কাপে মুখোমুখি হয় ভারত পাকিস্তান। পাকিস্তান অবশ্য ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিল।

এদিকে আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেন, "আমি এটা দেখতে পছন্দ করব, যে ভারত-পাকিস্তান আবার ক্রিকেট মাঠে পুরনো সম্পর্ক ফিরিয়ে আনবে। আমি খুব বাস্তববাদী এবং পরিস্থিতিটা বুঝতে পারছি যে এটা একটা রাজনৈতিক ব্যাপার, যেটা আমার নিয়ন্ত্রণের বাইরে। আমরা যেটা করতে পারি। আইসিসি দুই দেশকে সমর্থন করতে পারে। এবং ভারত পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ আবার স্বাভাবিক নিয়মে চালু করার উদ্যোগ নেওয়া যেতে পারে। কিন্তু কিছু কিছু ব্যাপার আমাদের নিয়ন্ত্রণের বাইরে।"

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours