বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে আজ থেকে বাজি পোড়ানো একেবারে নিষিদ্ধ। এমনই কড়া নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। রাজ্যে সমস্ত রকম বাজি বিক্রি ও পোড়ানো নিষিদ্ধ করা হয়েছে।

বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে আজ থেকে বাজি পোড়ানো একেবারে নিষিদ্ধ। এমনই কড়া নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। রাজ্যে সমস্ত রকম বাজি বিক্রি ও পোড়ানো নিষিদ্ধ করা হয়েছে।  আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই নির্দেশ কার্যকর থাকবে।
*আতসবাজির ক্রেতা-বিক্রেতাদের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে পদক্ষেপ করবে পুলিশ। যদিও আদালতের ইচ্ছা ছিল, বাজি নির্দেশের অন্যথা হলে সংশ্লিষ্ট DM, SP, CP দায়ী থাকবেন। কিন্তু রাজ্য চাইছে আদালত প্রশাসনের ওপর ভরসা রাখুক।*প্রশাসনের তরফে নির্দিষ্ট ফোন নম্বর দিতে হবে বাজি সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য। সেই নম্বর ১২ নভেম্বরের মধ্যে চালু করতে হবে।
*বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সোমবারই দিল্লি এবং তার পার্শ্ববর্তী চারটি চার রাজ্যের কমপক্ষে ২৪টি জেলার জন্য কড়া নির্দেশ জারি হয়েছে। তবে শুধুমাত্র দিল্লি নয়, ২০১৯ সালের নভেম্বরে বায়ুদূষণের মাত্রা বিচার করে, যে সমস্ত রাজ্যের অবস্থা ভয়ঙ্কর ছিল, সেই সব রাজ্যেই এই নির্দেশ কার্যকর করার নির্দেশ ৩০ নভেম্বর পর্যন্ত বলবৎ থাকবে।*তবে যে সব শহরে দূষণ কম, সেখানে দীপাবলির সময় দু’ঘণ্টার জন্য পরিবেশবান্ধব বাজি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে।  তবে সংশ্লিষ্ট রাজ্য বাজি পোড়ানোর সময় নির্দিষ্ট করে দেবে। তবে সেক্ষেত্রে পড়াতে হবে 'গ্রিন ক্রাকার'। কারণ সেই বাজিতে দূষণ অনেকটাই কম হয়। তবে করোনা রোগীদের ক্ষেতরে সেটাও মারাত্বক হতে পারে এমনটাই ইঙ্গিত চিকিৎসকদের।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours