অর্থনীতি পুনরুদ্ধার পরিকল্পনা নিয়ে একটি বক্তৃতা দিতে গিয়ে দেশে করোনা-মৃত্যু বাড়তে পারার আশঙ্কার কথা ব্যক্ত করেছেন বাইডেন। করোনা পরিস্থিতি মোকাবিলা করে অর্থনৈতিক সমস্যা সমাধানের জন্য নিজের প্রশাসনকে দ্রুত পদক্ষেপ করার জন্য প্রস্তুত থাকতে বলেন বাইডেন।
হুহু করে করোনার সংক্রমণ বাড়ছে আমেরিকায়। 'সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল' দ্রুত নব-উদ্ভাবিত টিকার অনুমোদন দেবে বলে মনে করা হচ্ছে। তার পরই তা দ্রুততার সঙ্গে আমেরিকার সর্বত্র পৌঁছে দেওয়া হবে। এ কাজে মার্কিন সেনাবাহিনীকে প্রস্তুতও রাখা হয়েছে বলে সূত্রের খবর।
৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এর তিন দিনের মাথায় জানা যায়, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন। এদিকে প্রথম থেকেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভোটে কারচুপি ও জালিয়াতির অভিযোগ তোলেন। তিনি নির্বাচনের ফলাফল মেনে নেননি।  তাঁর প্রশাসনের পক্ষ থেকে এমনকি বাইডেনের ক্ষমতা গ্রহণের জন্য প্রস্তুতি সংক্রান্ত কর্মকান্ডে কোনও ধরনের সহযোগিতাই করা হচ্ছে না বলে জানা গিয়েছে। আমেরিকার ইতিহাসে সব সময়ই নির্বাচনের ফলাফল পরিষ্কার হওয়ার পর থেকেই পালাবদলের প্রক্রিয়া শুরু হয়। এবারই এর ব্যতিক্রম দেখা যাচ্ছে। যথেষ্ট উদ্বেগের মধ্যেই আছে ওয়াশিংটনের রাজনৈতিক পরিস্থিতি। তবে ট্রাম্প প্রশাসনের তরফে বলা হয়েছে, চলতি মামলাগুলি কার্যকর না হলে বাইডেন প্রশাসনের কাছে সাবলীলভাবেই ক্ষমতার হস্তান্তর ঘটবে।

সম্ভবত এই সব প্রেক্ষিত মনে রেখেই বাইডেন তাঁর বক্তৃতায় বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প সহযোগিতা করলে ক্ষমতার পরিবর্তনের কাজগুলি সহজ হবে। জানুয়ারির ২০ তারিখ পর্যন্ত অপেক্ষা না করেই প্রেসিডেন্ট ট্রাম্প এই কাজে এগিয়ে আসবেন বলে আশা প্রকাশ করেন বাইডেন। এবং সবটাই তিনি করেন, দেশের করোনা-পরিস্থিতির দিকে তাকিয়ে। তিনি মনে করেন বিদায়ী প্রেসিডেন্ট দ্রুত সরে গিয়ে যদি তাঁর প্রশাসনকে কাজের দায়িত্ব নেওয়ার পথ সুগম করে দেয় তবে তাঁর প্রশাসন করোনা-পরিস্থিতি মোকাবিলায় অনেক সুষ্ঠু পরিকল্পনা নিয়ে এখনই ঝাঁপিয়ে পড়তে পারে। তাতে মৃত্যুহার কমবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours