ফের বাড়তে শুরু করেছে পেট্রল ও ডিজেলের দাম (Petrol Diesel Price)। দীর্ঘ প্রায় ২ মাস অপরিবর্তিত রাখার পরে গত শুক্রবার থেকে দৈনিক তেল কোম্পানিগুলি এই দুই জ্বালানির দামের দৈনিক পরিবর্তন শুরু করেছে। ওই দিন দেশের প্রধান মেট্রো শহরগুলিতে প্রতি লিটার ডিজেলের দাম ২২ পয়সা থেকে ২৫ পয়সা বেড়েছিল। আর পেট্রলে প্রতি লিটারে ১৭ থেকে ২০ পয়সা বেশি মূল্য দিতে হয় গ্রাহকদের। এর পরে শনি এবং রবিবার পেট্রল ও ডিজেলের দাম ঊর্ধ্বমুখী। বিশ্ববাজারে দামের সঙ্গে সঙ্গতি রেখে ঘরোয়া খুচরো বাজারে দামের ক্ষেত্রে এই পরিবর্তন বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি।
গত তিন দিনে প্রতি লিটার পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ৪০ পয়সা এবং ৬১ পয়সা বেড়েছে। এর আগে গত ২২ সেপ্টেম্বর পেট্রল এবং ২ অক্টোবর ডিজেলের দাম (Petrol Diesel Price) শেষবার পরিবর্তন করা হয়েছিল।

রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তথ্য অনুসারে, রবিবার, ২২ নভেম্বর, কলকাতায় ডিজেলের দাম বেড়েছে প্রতি লিটারে ১৯ পয়সা। ফলে এই কোম্পানির পাম্পগুলিতে প্রতি লিটার ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৭৪ টাকা ৬৪ পয়সা। অন্য প্রধান তিন মেট্রো শহরে এদিন লিটার পিছু ডিজেলের দাম কী, তা দেখে নেওয়া যাক এক নজরে:
◆ নয়াদিল্লি: ৭১ টাকা ০৭ পয়সা।
◆ মুম্বই: ৭৭ টাকা ৯৪ পয়সা।
◆ চেন্নাই: ৭৬ টাকা ৫৫ পয়সা।

ডিজেলের পাশাপাশি এদিন দাম বেড়েছে পেট্রলেরও। কলকাতায় এদিন প্রতি লিটারে ৮ পয়সা দাম বেড়েছে পেট্রলের। ফলে কলকাতায় এদিন প্রতি লিটার পেট্রলের দাম বেড়েছে হয়েছে ৮৩ টাকা ৩ পয়সা। দেশের অন্য প্রধান তিনটি মেট্রো শহরে এদিন পেট্রলের দাম কত দাঁড়াল এক ঝলকে দেখে নেওয়া যাক:
◆ নয়াদিল্লি: ৮১ টাকা ৪৬ পয়সা।
◆ মুম্বই: ৮৮ টাকা ১৬ পয়সা।
◆ চেন্নাই: ৮৪ টাকা ৫৩ পয়সা।

দেশে দেশে সংক্রমণের ঘটনা বৃদ্ধি ও লকডাউন স্বত্বেও কোভিড ভ্যাকসিনের সফল ট্রায়ালে বিশ্ব বাজারে ঊর্ধ্বমুখী অপরিশোধিত তেলের দাম। গত শুক্রবার ব্রেন্ট-এর বাজারে তেলের দাম বেড়েছে প্রায় ১ শতাংশ। যার ফলশ্রুতিতে এই নিয়ে টানা তৃতীয় সপ্তাহ 'তরল সোনা'র দাম বাড়ল। এই সপ্তাহে তেলের দাম প্রায় ৫ শতাংশ বেড়েছে। ফলে প্রতি ব্যারেল তেলের দাম দাঁড়িয়েছে ৪৪.৯৬ মার্কিন ডলার। অভ্যন্তরীণ প্রয়োজনের অধিকাংশ পেট্রলিয়াম ভারতকে আমদানি করতে হয়। সরকারের নীতি অনুসারের এর সঙ্গে সঙ্গতি রেখে এদেশে তেলের দাম (Petrol Diesel Price) ওঠা-নামা করে। তবে এর উপর আমদানি শুল্ক, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত হওয়ার সাধারণ মানুষ প্রায় দ্বিগুণ দাম দিয়ে তেল কিনতে বাধ্য হচ্ছে ৷
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours