গত মঙ্গলবারই ভারতের কাশ্মীর এবং লাদাখ ও গুজরাতের জুনাগরকে দাবি করে নতুন আন্তর্জাতিক ম্যাপ প্রকাশ করেছিল ইমরান খান সরকার। বুধবার একটি বিবৃতিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী স্পষ্ট করে দেন অতীতের যাবতীয় ব্যর্থ চেষ্টা সত্ত্বেও আবার আন্তর্জাতিক মঞ্চে তিনি কাশ্মীর সমস্যাকে তুলে ধরবেন। পাকিস্তান অধ্যুষিত কাশ্মীরের বিধানসভায় বক্তৃতার সময় ইমরান মনে করিয়ে দেন, ৫ আগস্ট ২০১৯ ভারত সরকার, ভারত অধ্যুষিত কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে।

ইমরান খান দাবি করেন ভারতের আওতায় থাকা কাশ্মীরে ভারত সরকার যে পরিমাণ অত্যাচার চালাচ্ছে কাশ্মিরি নাগরিকদের উপর তা পৃথিবীর অনেক দেশ ও আন্তর্জাতিক নেতারই অজানা। ইমরান খান দাবি করেন কেবলমাত্র তার সরকারের প্রচেষ্টার কারণেই আজকে কাশ্মীর সমস্যা আন্তর্জাতিক মানচিত্রের একটি গুরুত্বপূর্ণ সমস্যা বলে অভিহিত হয়েছে এবং রাষ্ট্রপুঞ্জ তাতে হস্তক্ষেপ করেছে। বর্তমানে আন্তর্জাতিক ক্ষেত্রে বিভিন্ন দেশ গুলি কাশ্মীর সমস্যা নিয়ে সমাধানের পথ ভাবনা চিন্তা করছে।

ইমরান খান বলেছেন কাশ্মীর সমস্যা নিয়ে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মরকেল এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন কে তিনি বিস্তারিত ভাবে জানিয়েছেন। কিন্তু সেই অর্থে আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর নিয়ে ভারত কে কখনোই পাকিস্তানের মোকাবিলা করতে হয়নি। রাষ্ট্রপুঞ্জ পরোক্ষে বিভিন্ন বিষয়ে ভারতের অবস্থানকেই সমর্থন করেছে। কিন্তু পাকিস্তানের কাশ্মীরের দাবিকে সতস্ফুর্ত সমর্থন জানিয়েছে চীন।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours