করোনার পাশাপাশি ডেঙ্গি মোকাবিলাতেও স্বাস্থ্য দপ্তর কোমর বেঁধে নেমে পড়েছে। ডেঙ্গি নির্ণয়ের জন্য ১৫টি এলাইজা মেশিন বিভিন্ন হাসপাতালে দিতে চলেছে এবং ডেঙ্গি রোগীর বিশেষ নজরদারিতে পৃথক টিমও গড়েছে স্বাস্থ্য দপ্তর। ডেঙ্গি রোগীকে পর্যবেক্ষণ করা, প্লেটলেগ কাউন্ট–সহ শারীরিক গতিবিধির ওপর নজর রাখতে ২১৭ জন ফ্লেবোটোমিস্টস নিয়োগ করল স্বাস্থ্য দপ্তর। বিভিন্ন ওয়ার্ডে রক্তের নমুনা সংগ্রহের কাজও গুরুত্ব সহকারে করতে হবে ফ্লেবোটোমিস্টসদের। যে সমস্ত হাসপাতালে ডেঙ্গি রোগীর চাপ বাড়বে, সেখানে ফ্লেবোটোমিস্টসদের নিয়োগের অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিকর্তা ডাঃ অজয় চক্রবর্তী। জুলাই থেকে নভেম্বর পর্যন্ত অস্থায়ীভাবে এঁদের নিয়োগ করা হবে।
স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, ২১৭ জনের মধ্যে কোথায় কত সংখ্যক ফ্লেবোটোমিস্টস নিয়োগ করা হবে, তার তালিকা তৈরি করা হয়েছে। রাজ্যের ১৮টি জেলা হাসপাতালের প্রতিটিতে ৩ জন করে মোট ৫৪ জন, ১১টি সুপার স্পেশ্যালিটি হাসপাতালে ২ জন করে সর্বক্ষণ থাকার জন্য মোট ২২ জন, ৩৬টি মহকুমা হাসপাতালে ২ জন করে মোট ৭২ জন, ২৪টি স্টেট জেনারেল হাসপাতালের জন্য ২ জন করে মোট ৪৮ জন, ২০১৯ সালে যে ব্লকগুলি থেকে ৩০০ বা তার বেশি ডেঙ্গি কেস পাওয়া গেছে এরকম ২১টি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র বা গ্রামীণ হাসপাতাল মিলিয়ে একজন করে মোট ২১ জন ফ্লেবোটোমিস্টস নিয়োগ করা হবে।
অন্যদিকে, যে হাসপাতালগুলিতে কোভিড রোগীর চিকিৎসা হবে না, সেখানে প্রথমে এই এলাইজা মেশিনগুলি দেওয়া হবে। যাতে ডেঙ্গি রোগীদের সেখানে চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা করা যায়। ১৫টি এলাইজা মেশিনের মধ্যে ১০টি হাসপাতালে দেওয়া হবে এবং ৫টি স্বাস্থ্য দপ্তর নিজেদের সংরক্ষণে রাখবে। কারণ যেখানে এলাইজা মেশিন রয়েছে কোনও কারণে তা খারাপ হয়ে গেলে সেটি বদলে নতুন মেশিনের প্রয়োজন পড়লে এখান থেকে দেওয়া হবে। যে ১০টি হাসপাতালে দেওয়া হবে সেগুলি হল— বিদ্যাসাগর, বাঘাযতীন স্টেট জেনারেল হাসপাতাল, শম্ভুনাথ পণ্ডিত, বরানগর, অশোকনগর, শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতাল, চন্দননগর, হলদিয়া, মাথাভাঙা মহকুমা হাসপাতাল এবং বরজোড়া সুপার স্পেশ্যালিটি হাসপাতাল।
রাজ্যে ডেঙ্গি মোকাবিলার জন্য যে বাজেট বরাদ্দ করা হয়েছে সেখান থেকে ফ্লেবোটোমিস্টসদের পারিশ্রমিক হিসেবে মাসিক ৫০০০ টাকার মতো দেওয়া হবে। করোনার কারণে ডেঙ্গি রোগীর ক্ষেত্রে কোনওরকম গাফিলতি যেন না হয় তার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য দপ্তর।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours