চিকিৎসায় গাফিলতির অভিযোগে ঐত্রী দে মৃত্যু–মামলায় আমরি মুকুন্দপুর হাসপাতালকে ১০ লক্ষ টাকা জরিমানা করল পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন।  
২০১৮ সালে কামাল গাজির বাসিন্দা আড়াই বছরের শিশু ঐত্রীকে জ্বর নিয়ে ভর্তি করা হয়েছিল আমরি মুকুন্দপুরে। পরিবারের দাবি, নার্স ভুল ইঞ্জেকশন দেওয়ার ফলেই মৃত্যু হয়েছে। চিকিৎসায় গাফিলতির অভিযোগ করা হয় কমিশনে। এদিন মৃত ঐত্রীর মা শম্পা দে বলেন, ‘‌প্রাথমিকভাবে একটা বিচার পেলাম, তাই কিছুটা হলেও খুশি। কিন্তু দোষীদের উপযুক্ত শাস্তি চাই। আবারও মেডিক্যাল কাউন্সিলে যাব। প্রয়োজনে উচ্চ আদালতেও আবেদন করব।’‌ আমরি হাসপাতালের তরফে জানানো হয়, কমিশন যা রায় দিয়েছে মেনে চলবে। এদিন রাত পর্যন্ত অফিসিয়ালি নির্দেশনামার কোনও প্রতিলিপি তারা পায়নি।  
কমিশনের দপ্তরে প্রযুক্তিগত সমস্যা থাকায় স্বাস্থ্য ভবনের হলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মঙ্গলবার কোভিড সংক্রান্ত যে ১০টি অভিযোগ লকডাউনের মধ্যে জমা পড়েছিল, সেগুলিরও এদিন শুনানি হয়। কমিশন সূত্রে খবর, অভিযুক্ত ১০টি হাসপাতালের শুনানির মধ্যে ২‌টি হাসপাতালকে উপযুক্ত কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন কমিশনের চেয়ারপার্সন কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অসীম ব্যানার্জি। তিনি বলেন, ‘‌আমরা সব অভিযোগ ভাল করে শুনেছি। ভাল করে খতিয়ে দেখে বিচার করা হবে।’‌
কমিশন সূত্রে খবর, ২‌টির মধ্যে একটি বেসরকারি হাসপাতালের কাছ থেকে নির্দিষ্ট জায়গার সিসি টিভি ফুটেজ চাওয়া হয়েছে। কারণ, অভিযোগ উঠেছে রোগী অ্যাম্বুল্যান্সের মধ্যেই মারা যান। অন্য বেসরকারি হাসপাতালটির ক্ষেত্রে অভিযোগ, এক বিমান কর্মীর সেখানে কোভিডের চিকিৎসা চলছিল। সংশ্লিষ্ট সংস্থা থেকেই চিকিৎসার যাবতীয় খরচ মেটানো হচ্ছিল। কিন্তু রোগী মৃত্যুর ৩ ঘণ্টার মধ্যে তাঁর ছেলের কাছে নন–মেডিক্যাল দেড় লক্ষ টাকার বিল মেটাতে বলা হয়। তাঁর বাবার চিকিৎসার যাবতীয় খরচ বিমান সংস্থারই মেটানোর কথা। তা সত্ত্বেও রোগীর চিকিৎসার সঙ্গে সরাসরি যুক্ত নয় এমন বিল কেন চাওয়া হল তার উত্তর জানতে চেয়েছে স্বাস্থ্য কমিশন। এদিন কমিশনের শুনানিতে চেয়ারপার্সন ছাড়া বাকি সদস্যদের মধ্যে ছিলেন স্বাস্থ্য (‌শিক্ষা)‌ অধিকর্তা ডাঃ দেবাশিস ভট্টাচার্য, ডাঃ সুকুমার মুখার্জি, ডাঃ মৈয়েত্রী ব্যানার্জি, কমিশনের সচিব আরশাদ হাসান ওয়ারসি‌।

শুনানি চলছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours