আজ বুধবার অর্থাৎ ১৭ এপ্রিল রাম নবমী। রাম নবমী উপলক্ষে অযোধ্যার রাম মন্দিরে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। রামনবমীর দিন প্রায় ২৫ লক্ষ ভক্তের সমাগম হতে পারে। রামলালার দর্শন পেতে অযোধ্যায় আসতে পারেন লক্ষ লক্ষ ভক্ত। তাদের জন্য ভোর থেকেই মন্দিরের দরজা খুলে দেওয়া হয়েছে।

 রাম নবমীতে প্রথম সূর্যাভিষেক রামলালার, ক'টার সময়, কীভাবে হবে, জানুন বিস্তারিত


অযোধ্যা: ৫০০ বছরের অপেক্ষার পর ঘরে ফিরেছেন রামলালা। অযোধ্যায় তৈরি হয়েছে রাম মন্দির। সেখানে অধিষ্ঠিত হয়েছেন পাঁচ বছরের বালক রূপে রামলালা। আজ রাম নবমী। রাম মন্দির প্রতিষ্ঠার পর এটাই প্রথম রাম নবমী। আর এই রাম নবমীই বিশেষ হয়ে উঠবে রামলালার সূর্য অভিষেকের মাধ্যমে। কী এই সূর্য অভিষেক জানেন?

রামলালার সূর্যাভিষেক ও সূর্য তিলক-
সূর্য অভিষেক শব্দটি এসেছে সূর্য ও অভিষেক (বিশুদ্ধিকরণ) থেকে। আজ রামলালার কপালে বসানো হবে সূর্য তিলক, যেখানে সরাসরি সূর্য কিরণ পড়বে এবং সেই কিরণ ঠিকরে পড়ে গোটা রাম মন্দির আলোকিত হবে। রাম জন্মভূমি ট্রাস্টের তরফে রামলালার প্রথম সূর্য অভিষেক নিয়ে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। ট্রাস্টের তরফে জানানো হয়েছে, বুধবার দুপুর ১২টা ১৬ মিনিটে শ্রী রামের কপালে সূর্য তিলকের উপরে সূর্যের রশ্মি পড়বে। সূর্য অভিষেকের জন্য বিশেষ আয়নাও প্রতিস্থাপন করা হয়েছে।

রাম নবমী উপলক্ষে বিশেষ প্রস্তুতি-
আজ বুধবার অর্থাৎ ১৭ এপ্রিল রাম নবমী। রাম নবমী উপলক্ষে অযোধ্যার রাম মন্দিরে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। রামনবমীর দিন প্রায় ২৫ লক্ষ ভক্তের সমাগম হতে পারে। রামলালার দর্শন পেতে অযোধ্যায় আসতে পারেন লক্ষ লক্ষ ভক্ত। তাদের জন্য ভোর থেকেই মন্দিরের দরজা খুলে দেওয়া হয়েছে। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানিয়েছেন, রাম নবমীর দিন মঙ্গলা আরতির পর ভোর সাড়ে তিনটা থেকে মন্দির খুলে দেওয়া হবে। রামলালার শুদ্ধিকরণ, অলঙ্করণ ও দর্শন চলবে। রাত ১১টা পর্যন্ত দেখা যাবে রামলালাকে। অর্থাৎ ১৯ ঘণ্টা মন্দিরের দরজা খোলা থাকবে রামলালার দর্শনের জন্য। রামলালাকে খাবারের নিবেদনের সময় মাত্র পাঁচ মিনিটের জন্য পর্দা বন্ধ থাকবে। এরপরে, ভক্তরা আবার রামলালার দর্শন করতে পারবেন।

জানা গিয়েছে, রামলালার যখন সূর্য অভিষেক হবে, তখন পুরো মন্দির চত্বরে ভগবান রামের মন্ত্র ও স্তুতি জপ করা হবে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে শ্রী রামের জন্ম হয়েছিল। রাম নবমী উপলক্ষে রাম মন্দিরে আগত ভক্তদের মধ্যে ১ লক্ষ ১১ হাজার ১১১ লাড্ডু প্রসাদ বিতরণ করা হবে। দেবরাহা হংস বাবা ট্রাস্টের তরফে এই লাড্ডু পাঠানো হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours