বিধান মার্কেটের ব্যবসায়ীদের উন্নত পুনর্বাসন দেওয়ার জন্য সেনাবাহিনীর এলাকায় নতুন করে কোনও জায়গা দেওয়া সম্ভব নয়। সেনার তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষকে। তাতেই বিপাকে পড়েছে মেট্রো কর্তৃপক্ষ।

 জোকা-এসপ্ল্যানেড করিডরে নতুন জট, সিঁদুরে মেঘ দেখছে কলকাতা মেট্রো
কলকাতা মেট্রো।


কলকাতা: জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরের নতুন জট। উদ্বেগে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। ইতিমধ্যেই জোকা থেকে মাঝেরহাট মেট্রো স্টেশন পর্যন্ত সাধারণ যাত্রীদের নিয়ে পরিষেবা শুরু হয়ে গিয়েছে। তবে জটিলতা তৈরি হয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের নয়া সিদ্ধান্ত ঘিরে। কলকাতা মেট্রো এবং জোকা-এসপ্ল্যানেড মেট্রো রূপায়ণকারী সংস্থা আরভিএনএল-এর তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, বিধান মার্কেট থেকে সব ব্যবসায়ীদের অন্যত্র পুনর্বাসন দেওয়া হবে। ভারতীয় সেনার অধীনস্থ একটি অংশে সেই পুনর্বাসন দেওয়া হবে। বর্তমানে যেখানে মার্কেট রয়েছে, সেটিকে ভেঙে পার্পেল লাইন অর্থাৎ জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরের এসপ্ল্যানেড মেট্রো স্টেশন করা হবে। কিন্তু, প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, তাঁরা কোনও জমি পুনর্বাসনের জন্য দেবে না। বিধান মার্কেটের ব্যবসায়ীদের উন্নত পুনর্বাসন দেওয়ার জন্য সেনাবাহিনীর এলাকায় নতুন করে কোনও জায়গা দেওয়া সম্ভব নয়। সেনার তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষকে। তাতেই বিপাকে পড়েছে মেট্রো কর্তৃপক্ষ। 

ব্যবসায়ীরা না শুনলে সংশ্লিষ্ট জায়গায় স্টেশন তৈরি করা সম্ভব নয়। যে কারণে এবার বিকল্প জায়গা খুঁজতে হবে। স্বাভাবিকভাবেই এই জটিলতায় ওই প্রকল্প শেষ হতে আরও বেশ কয়েক বছর দেরি হয়ে যাবে, এমনই আশঙ্কা মেট্রো কর্তৃপক্ষের। তবে নতুন জায়গা খোঁজা ছাড়া, মেট্রো কর্তৃপক্ষের হাতে আপাতত বিকল্প কোনও রাস্তা নেই বলে ইতিমধ্যেই কার্যত পরিষ্কার হয়ে গিয়েছে। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours