সন্দেশখালিতে পুলিশ প্রশাসন বলে কিছু আছে? থানায় গেলে বলে জলে থেকে কুমিরের সঙ্গে লড়াই করে লাভ নেই। আমি থানায় গিয়েছিলাম, বলেছিল, যাও পায়ে ধরে ক্ষমা চেয়ে নেও! "

শাহজাহান-শিবু নিয়ে সন্দেশখালির এত কাণ্ড, অথচ এতদিন আসল মুখ, যেটা বলতে পারেননি, তা অকপট বললেন যুথিকা
সন্দেশখালির আন্দোলনকারীদের মুখ যুথিকা রায়

সন্দেশখালি: দিনটা ছিল শুক্রবার। সন্দেশখালির হাজার হাজার মহিলা বাঁশ, লাঠি, গাছের ডাল, ডাসা হাতে বেরিয়েছিলেন রাস্তায়। একেবারে রণংদেহি মূর্তি! সেদিন গোটা বাংলা দেখেছিল সন্দেশখালির প্রত্যন্ত একটা গ্রামের মহিলারা ঠিক কী করে দেখাতে পারেন! যে গ্রামের নাম আগে শোনেনি মানুষ, কয়েক ঘণ্টার মধ্যে বাংলার রাজনীতির কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। দুই নেতা, সন্দেশখালি ২ নম্বর ব্লকের তৃণমূল সভাপতি শিবু হাজরা, ও জেলা পরিষদের সদস্য উত্তম সর্দারের বিরুদ্ধে বিস্ফোরক সব অভিযোগ করতে থাকেন তাঁরা। পুলিশের ভূমিকা নিয়েও যা দাবি করেন, তা শিউরে ওঠার মতো। সেদিন যাঁরা মিডিয়ার সামনে এসে বিস্ফোরক দাবি, করেছিলেন, তাঁদের মধ্যে একজন যুথিকা রায়। সেদিন তিনিও বিস্ফোরক অভিযোগ করেছিলেন, কীভাবে গ্রামের মহিলারা অত্যাচারিত হয়, শিশুদের রাজনীতিতে এনে হাতে বন্দুক ধরিয়ে দেওয়া হয়, তা বলেছিলেন। আজ সন্দেশখালির কিছু কিছু জায়গায় ১৪৪ ধারা জারি। মুখোমুখি সেই যুথিকা। তিনি বললেন, আজও অত্যাচার হচ্ছে।


যুথিকা রায় অভিযোগ করেন, এখনও তাঁকে টার্গেট করা হচ্ছে। তিনি বলেন, “আমাদের জীবন ঝুঁকিপূর্ণ। কাল রাতেও হামলার প্ল্যান ছিল। আমার বাড়ির পাশে নদী। বোটে এসেছিল দুষ্কৃতীরা। রাতে আমাদের গ্রামের মেয়েরা জেগে ওঠে। দুষ্কৃতীরা যখন বুঝতে পারে মেয়েরা জেগে রয়েছে, তখন পালায়।”

গ্রামের সেই দাদা, শিবু- যাকে নিয়ে এত কাণ্ড, তাঁর সম্পর্কে বলতে গিয়ে বলেন,
“আজ দাদা, শিবু দা আড়াল থেকে বলছে, আমি কোনও অন্যায় করিনি। মায়েরা নাকি তাকে ভালোবাসে। আমি অস্বীকার করছি না। অনেকে মায়েরাই তাকে ভালোবাসে। সেই ভালোবাসার জায়গাটা কিন্তু অন্যরকম ছিল। সেই ভালোবাসার জায়গাটা বাঁধিয়ে রাখার মতো মনে হয়। কিন্তু আমার প্রশ্নটা হচ্ছে, উনি এত ভোলাবাসার জায়গা ছেড়ে কেন লুকিয়ে রয়েছেন? তাহলে ভালোবাসার মানুষদের বাদ দিয়ে ও কেন লুকিয়ে রয়েছে? পুলিশ ওকে খুঁজে পাচ্ছে না, কিন্তু মিডিয়া খুঁজে পেয়ে যাচ্ছে!” পুলিশের ভূমিকা নিয়ে ক্ষোভ উগরে দিয়ে তিনি বলেন, “যারা অপরাধী, পুলিশ তাদের বাড়িতে গিয়ে আশ্রয় নিচ্ছে। পুলিশ কাকে প্রোটেকশন দিতে আসছে? যাদের বাড়িতে থাকছে, তাদের হয়ে গান গাইবে? নাকি আমার হয়ে? আমাকে এই জবাব দিতে হবে। ”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours