২০২২ সালে কলকাতা হাইকোর্ট রায় দিয়েছিল, বিএড প্রশিক্ষিতরাও প্রাথমিকে চাকরির জন্য আবেদন করতে পারবে। সুপ্রিম কোর্ট সেই নির্দেশ খারিজ করে দেয়। ডিএলএড প্রশিক্ষিতদের দীর্ঘদিনের দাবি ছিল, যাতে নিয়োগ প্রক্রিয়ায় বিএড উত্তীর্ণ প্রার্থীরা সুযোগ না পান।

বিএড পাশ চাকরিপ্রার্থীদের বড় ধাক্কা সুপ্রিম কোর্টে, খারিজ হয়ে গেল আবেদন
সুপ্রিম কোর্ট


নয়া দিল্লি: প্রাথমিক স্কুলে চাকরি পাওয়ার আর কোনও আশা রইল না বিএড পাশ করা চাকরি প্রার্থীদের। প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে বিএড পাশ করা প্রার্থীদের যে সুযোগ মিলবে না, সেই রায় আগেই দিয়েছিল সুপ্রিম কোর্ট। তারপর যে আবেদন করা হয়েছিল, সেটাও খারিজ হয়ে গেল এবার। বিএড পাশ করে যাঁরা চাকরি পেয়েছেন ইতিমধ্যেই, তাঁরা চেয়েছিলেন, তাঁদের নাম প্যানেলে যাতে রাখা যায়। বৃহস্পতিবার সেই আবেদনও খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। অর্থাৎ কোনও অবস্থাতেই আর প্রাথমিকে চাকরির সুযোগ পাবেন না তাঁরা।

মূলত প্রাথমিকের জন্য ডিএলএড প্রশিক্ষণ নিতে হয় আর মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক স্তরের জন্য বিএড। ফলে বিএড প্রশিক্ষিতরা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক স্তরের নিয়োগের পরীক্ষায় অংশ নিতে পারেন। সে কারণেই প্রাথমিকে শুধুমাত্র ডিএলএড প্রশিক্ষিতদের চাকরি দেওয়ার কথা বলেছিল শীর্ষ আদালত। গত বছর অগস্ট মাসেই সেই রায় দেওয়া হয়েছিল।

২০২২ সালে কলকাতা হাইকোর্ট রায় দিয়েছিল, বিএড প্রশিক্ষিতরাও প্রাথমিকে চাকরির জন্য আবেদন করতে পারবে। সুপ্রিম কোর্ট সেই নির্দেশ খারিজ করে দেয়। ডিএলএড প্রশিক্ষিতদের দীর্ঘদিনের দাবি ছিল, যাতে নিয়োগ প্রক্রিয়ায় বিএড উত্তীর্ণ প্রার্থীরা সুযোগ না পান। সেই আবেদনের ভিত্তিতেই রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours