সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ৩২ রান ও ১ ইনিংসে হেরেছিল ভারত। এ বার নতুন বছরে কেপটাউনে প্রোটিয়া বধের লক্ষ্যে নেমেছে টিম ইন্ডিয়া। টস হেরে প্রথমে ফিল্ডিং করল ভারত। তাতে দক্ষিণ আফ্রিকার স্কোরবোর্ডের যা অবস্থা তা দেখে ভারতীয় সমর্থকরা এখন বলতে শুরু করেছেন, শুরুতে বোলিং করে লাভবান হয়েছে টিম ইন্ডিয়া।

Mohammed Siraj: কেপটাউনে আগুন ঝরালেন মহম্মদ সিরাজ, একাই নিলেন ৬ উইকেট
কেপটাউন: নতুন বছরে কোন প্রতিজ্ঞা করে মাঠে নেমেছিলেন মহম্মদ সিরাজ? তা হয়তো পরে জানা যাবে, কিন্তু তিনি যে বিধ্বংসী মেজাজে রয়েছেন, তা সকলেই দেখলেন কেপটাউন টেস্টে। এক, দুই বা তিন নয়, একাই ৬টি উইকেট সাবাড় করলেন ভারতীয় পেসার মহম্মদ সিরাজ (Mohammed Siraj)। হুড়মুড়িয়ে ভেঙে পড়ল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপ। আরও চমকপ্রদ হল, সিরাজ-বুমরা-মুকেশ ত্রয়ীতে মাত্র ৫৫ রানে গুটিয়ে গেল প্রোটিয়াদের প্রথম ইনিংস। এটি ভারতের বিরুদ্ধে টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বনিম্ন রান।


সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ৩২ রান ও ১ ইনিংসে হেরেছিল ভারত। এ বার নতুন বছরে কেপটাউনে প্রোটিয়া বধের লক্ষ্যে নেমেছে টিম ইন্ডিয়া। টস হেরে প্রথমে ফিল্ডিং করল ভারত। তাতে দক্ষিণ আফ্রিকার স্কোরবোর্ডের যা অবস্থা ভারতীয় সমর্থকরা এখন বলতে শুরু করেছেন, শুরুতে বোলিং করে লাভবান হয়েছে টিম ইন্ডিয়া। শুরু থেকেই বল হাতে আগুন ঝরালেন সিরাজ। যে কারণে, প্রথম সেশনেই অল আউট দক্ষিণ আফ্রিকা। সিরাজ ৬ উইকেট নেওয়ার পাশাপাশি ২টি করে উইকেট জসপ্রীত বুমরা এবং মুকেশ কুমারের।

কেপটাউন টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে ভারতীয় বোলারদের রাজ দেখা গেল। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের চতুর্থ ওভারে প্রোটিয়া ওপেনার এইডেন মার্কব়্যামের উইকেট থেকে শুরুটা করেন সিরাজ। এরপর এক এক করে আরও ৫টি উইকেট তুলে নেন সিরাজ। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেওয়া ডিন এলগার, যিনি আবার কেরিয়ারের শেষ টেস্ট খেলতে নেমেছেন তাঁকে ৪ রানে ফেরান সিরাজ। টনি ডি জর্জির (২) উইকেটও গিয়েছে সিরাজের খাতায়। এরপর ডেভিড বেডিংহ্যাম (১২), মার্কো জ্যানসেন (০) ও কাইল ভেরেইনের (১৫) উইকেট যায় সিরাজের খাতায়।


কেপটাউন টেস্টে সিরাজের ৯-৩-১৫-৬ এই পারফর্ম্যান্স কেরিয়ারের সেরা টেস্ট বোলিং পরিসংখ্যান। একইসঙ্গে এই পারফর্ম্যান্সের সুবাদে তিনি প্রবেশ করেছেন এক এলিট গ্রুপে। দক্ষিণ আফ্রিকার মাটিতে এক ইনিংসে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় তিনে পৌঁছে গেলেন সিরাজ। এই তালিকায় শীর্ষে রয়েছেন শার্দূল ঠাকুর। ২ বছর আগে আজকের দিনে শার্দূল ঠাকুর জোহানেসবার্গে ৭ উইকেট নিয়েছিলেন। অল্পের জন্য এই রেকর্ড ভাঙা হল না সিরাজের। ভারতীয় প্রাক্তন স্পিনার হরভজন সিংও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৭ উইকেট নিয়েছিলেন। ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে ২০০৪ সালে প্রোটিয়াদের বিরুদ্ধে এক ইনিংসে ৬ উইকেট নিয়েছিলেন। এ ছাড়া জসপ্রীত বুমরা ও এস শ্রীসন্থের ঝুলিতেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রোটিয়াদের বিরুদ্ধে রয়েছে ৫টি করে উইকেট।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours