বুধবার (২৭ ডিসেম্বর), এক বিজ্ঞপ্তি প্রকাশ করে, এই বিষয়ে শিক্ষার্থীদের সতর্ক করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। বস্তুত, এর আগেই ইউজিসি স্পষ্ট জানিয়েছিল, এমফিল কোর্স বাতিল করা হচ্ছে। কিন্তু, তারপরও বেশ কিছু বিশ্ববিদ্যালয় এমফিল কোর্সে ভর্তির প্রস্তাব দিচ্ছে বলে জানিয়েছে ইউজিসি।

'লাভ নেই, এমফিল কোর্সে ভর্তি হবেন না', শিক্ষার্থীদের UGC-র সতর্কবার্তা



 ডিগ্রি লাভের পর, ‘এমফিল’ বা ‘মাস্টার অব ফিলোসফি’ ডিগ্রি কোর্সে ভর্তি হবেন বলে ভাবছেন? লাভ নেই। কারণ, এই ডিগ্রির আর কোনও স্বীকৃতি নেই। কাজেই, যতই পড়াশোনা করুন না কেন, লাভের লাভ কিছু হবে না। দিনের শেষে আপনার নামের পাশে নতুন করে কোনও ডিগ্রি যোগ হবে না। বুধবার (২৭ ডিসেম্বর), এক বিজ্ঞপ্তি প্রকাশ করে, এই বিষয়ে শিক্ষার্থীদের সতর্ক করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। বস্তুত, এর আগেই ইউজিসি স্পষ্ট জানিয়েছিল, এমফিল কোর্স বাতিল করা হচ্ছে। কিন্তু, তারপরও বেশ কিছু বিশ্ববিদ্যালয় এমফিল কোর্সে ভর্তির প্রস্তাব দিচ্ছে বলে জানিয়েছে ইউজিসি। আর সেই প্রেক্ষিতেই শিক্ষার্থীদের সতর্ক করল তারা।
বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বলেছে, “ইউজিসির নজরে এসেছে, কয়েকটি বিশ্ববিদ্যালয় এমফিল প্রোগ্রামের জন্য নতুন আবেদন চাইছে। এই বিষয়ে আমরা মনে করিয়ে দিতে চাই, এমফিল ডিগ্রি কোনও স্বীকৃত ডিগ্রি নয়। পিএইচডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি বিষয়ক ইউজিসি-র প্রবিধান-এ স্পষ্টভাবে বলা হয়েছে, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি এমফিল ডিগ্রি কোর্সের জন্য আবেদন চাইবে না।”

প্রসঙ্গত, ২০২২-এর ৭ নভেম্বর এই নয়া প্রবিধান প্রকাশ করেছিল ইউজিসি। তারপরও, বিশ্ববিদ্যালয়গুলি এই কোর্স চালু রাখায়, এদিনের বিজ্ঞপ্তিতে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়গুলিকে অবিলম্বে এমফিল কোর্সে ভর্তি বন্ধ করতে বলা হয়েছে। সেই সঙ্গে, শিক্ষার্থীদেরও এমফিল কোর্সে ভর্তি না করার পরামর্শ দেওয়া হয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন জানিয়েছিল, বিশ্ববিদ্যালয়গুলিতে এমফিল ডিগ্রি কোর্সের বৈধতা বাতিল করা হয়েছে। উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকেও এমফিল কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল। আসন্ন শিক্ষাবর্ষে এই কোর্সে আর ছাত্র-ছাত্রী ভর্তি করা যাবে না বলেও জানানো হয়েছিল। এরপরও যে বিশ্ববিদ্যালয়গুলি এমফিল কোর্সে ভর্তির জন্য আবেদন চাইছে, তাগের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে কিনা, তা অবশ্য জানায়নি ইউজিসি। তবে, এই কোর্সে ভর্তি হলে, শিক্ষার্থীদের যে অর্থ, সময় এবং পরিশ্রম নষ্ট হবে, তা নিশ্চিতভাবে বলা যায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours